×

খেলা

রোনালদোকে নিয়ে সতর্ক সুলশার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:২৬ পিএম

রোনালদোকে নিয়ে সতর্ক সুলশার

জোড়া গোল করার পর রোনালদোকে বুকে টেনে নেন কোচ ওলে গানার সুলশার

রোনালদোকে নিয়ে সতর্ক সুলশার

পর্তুগিজ সুপারাস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর ম্যনচেস্টার ইউনাইটেডে স্বপ্নের মতো এক অভিষেক হয়েছে। দ্বিতীয়বারের মতো ক্লাবটির হয়ে খেলতে নেমেই বাজিমাত করেন তিনি। পুনঃঅভিষেকে জোড়া গোল করে দলকে ৪-১ গোলের বিশাল এক জয় এনে দেন।

ঘরোয়া লিগ, আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোতে গত কয়েক মৌসুম ধরে সাফল্য পাচ্ছে না ম্যানইউ। কিন্তু রোনালদো আসার পর এখন নতুন করে স্বপ্ন দেখছে ক্লাবটি। তাকে নিয়েই এখন তাদের সব জল্পনা কল্পনা। রোনালদোকে নিয়ে ম্যানইউর পরিকল্পনাটি দীর্ঘমেয়াদী। তবে রোনালদোর বয়স হয়ে গেছে ৩৬। তাই লম্বা সময়ের জন্য তার সার্ভিস পেতে হলে তাকে নিয়ে সতর্ক থাকতে হবে। আর এ বিষয়টি নিয়ে বেশ সিরিয়াস ক্লাবটির কোচ ওলে গানার সুলশার।

তিনি জানিয়েছেন, রোনালদোকে খুব বেশি চাপ দেবেন না তারা। তাকে বড় ম্যাচগুলোর জন্য প্রস্তুত করবেন। আগামীকাল ১৪ সেপ্টেম্বর মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১০টা ৪৫ মিনিটে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে সুইজারল্যান্ডের ক্লাব ইয়ং বয়েসের বিপক্ষে খেলবে। শক্তির বিচারে ম্যানইউর চেয়ে পিছিয়ে ইয়ং বয়েস। আর তাই এ ম্যাচটিতে রোনালদোকে বিশ্রামে রাখতে পারেন সুলশার। এমন ইঙ্গিতই দিয়েছেন কোচ।

[caption id="attachment_307152" align="aligncenter" width="700"] কোচ ওলে গানার সুলশারের সঙ্গে রোনালদো[/caption]

এর কারণ ৩৬ বছয় বয়স হয়ে যাওয়া রোনালদো যেন বাকি খেলোয়াড়দের মতো পুরো মৌসুম জুড়ে ফিট থাকেন সেটিই নিশ্চিত করবেন সুলশার। এ ব্যপারে তিনি বলেন, ‘ব্যাপারটা হলো, রোনালদো নিজেই নিজের দেখভাল করতে পারে। তাই আমি স্পষ্টভাবে বলতে পারি নিউক্যাসলের হয়ে খেলার পর ম্যাচ ফিটনেস ফিরে পেতে ওর বেশি সমস্যা হবে না। ও আবার প্রাক-মৌসুমেও খেলেছে। অবশ্যই আমরা চাইব প্রত্যেক খেলোয়াড়ই যেন ফিট থাকে, প্রতিটি খেলোয়াড়ই যেন ম্যাচের আগে নব্বই মিনিট খেলার জন্য প্রস্তুত থাকে।’

তিনি আরো বলেন, ‘চ্যাম্পিয়ন্স লিগে আমাদের একটা ম্যাচ আছে ইয়ং বয়েজের বিপক্ষে। দেখি কী করা যায়। তবে হ্যাঁ, রোনালদোকে বসিয়ে রাখা অস্বাভাবিক কিছু না। ওর বয়স এখন ৩৬, গ্রিনউডের ১৯। দুজনের ক্ষেত্রেই ব্যাপারটা এক। গ্রিনউডকেও যেমন বুঝেশুনে খেলাতে হবে, একজন ৩৬ বছর বয়সী খেলোয়াড়কেও বুঝে শুনে খেলাতে হবে। দলের মধ্যে যত বেশি মানসম্মত খেলোয়াড় আসবে, তত বেশি স্বাস্থ্যকর প্রতিযোগিতামূলক পরিবেশের সৃষ্টি হবে।’

এদিকে রোনালদোর বয়স ৩৬ প্লাস হলেও তার খেলায় বয়সের কোন ছাঁপ নেই। ম্যানইউর হয়ে নিউক্যাসলের বিপক্ষে ম্যাচটিতে তিনি যেভাবে পুরো মাঠ  দাপিয়ে বেড়িয়েছেন তাতে সকলে অবাক হয়েছেন। রোনালদো একবার এক সাক্ষাতকারে বলেছিলেন তিনি ৪০ বছর বয়স পর্যন্ত পেশাদার খেলা চালিয়ে যাবেন। এ কথা যে শুধু মুখে বলেই তিনি চুপ করে আছেন তা কিন্তু নয়। এজন্য এখনো তিনি কঠোর পরিশ্রম করে যাচ্ছেন। এই ৩৬ বছর বয়সেও তিনি একদিনের জন্য জিম বাদ দেন না। তাছাড়া নিজের খাওয়া দাওয়ার ব্যপারেও বেশ কড়া তিনি। শরীরের জন্য ক্ষতিকর এমন খাবার কখনই তার খাবার টেবিলে ঠাঁই পায়না। রোনালদো যে শুধু নিজের জন্য ভাবেন তা কিন্তু নয়। নিজের বান্ধবী জর্জিনা রদ্রিগেজ ও ছেলে রোনালদো জুনিয়রকেও নিয়মিত জিমে নিয়ে যান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App