×

পুরনো খবর

সামি-তাসনিম-কিশোরসহ ৭ জনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২১, ০২:৩৯ পিএম

সামি-তাসনিম-কিশোরসহ ৭ জনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

সামিউল ইসলাম সামি, তাসনিম খলিল, কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে গুজব ছড়ানো ও পোস্ট দিয়ে সরকার বিরোধী কর্মকাণ্ডের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সম্প্রতি আল-জাজিরা টেলিভিশনে ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স ম্যান’ প্রতিবদেনের প্রধান চরিত্র সামিউল ইসলাম ওরফে জুলকারনাইন ওরফে সামি, নেত্র নিউজের তাসনিম খলিল, কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরসহ ৭ জনের বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) গ্রহণ করেছেন আদালত।

চার্জশিটভুক্ত বাকি আসামিরা হলেন, রাষ্ট্রচিন্তার ঢাকার সমন্বয়ক দিদারুল ভূঁইয়া, ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নান, আশিক ইমরান ও স্বপন ওয়াহিদ।

রবিবার (১২ সেপ্টেম্বর) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস সামছ জগলুল হোসেন মামলার চার্জশিট গ্রহণ করেন। অপরদিকে মারা যাওয়া লেখক মুশতাক আহমেদসহ চারজনকে এ মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়। অব্যাহতি পাওয়া বাকি তিন আসামি হলেন, যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক সাহেদ আলম, জার্মান প্রবাসী ব্লগার আসিফ মহিউদ্দিন ও ফিলিপ শুমাখার। এরপর আদালত এ মামলার অভিযোগ গঠনের জন্য আগামি ৩০ সেপ্টেম্বর দিন ধার্য করেন।

এদিকে নেত্র নিউজের এডিটর ইন চিফ তাসনিম খলিল, সামিউল ওরফে জুলকারনাইন সায়ের খান, আশিক ইমরান ও স্বপন ওয়াহিদ পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

এর আগে গত ১৩ জুন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত সংস্থা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) উপ-পরিদর্শক আফসার আহম্মদ।

জানা যায়, ২০২০ সালের ৫ মে  র‌্যাব-৩ সিপিসি-১ এর ওয়ারেন্ট অফিসার মো. আবু বকর সিদ্দিক বাদী হয়ে ১১ জনের নামে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন। মামলায় অজ্ঞাত আরও ৫/৬ জনকে আসামি করা হয়।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ‘আই এম বাংলাদেশি’ নামে একটি ফেসবুক পেইজে আসামিরা রাষ্ট্রের ভাবমূর্তি বা সুনাম ক্ষুণ্ন করতে বা বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যে অপপ্রচার বা গুজবসহ বিভিন্ন ধরনের পোস্ট করেন। যা জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি এবং আইনশৃঙ্খলার অবনতি ঘটায়। ওই পেজের অ্যাডমিন সায়ের জুলকারনাইন এবং আমি কিশোর, আশিক ইমরান, ফিলিপ শুমাখার, স্বপন ওয়াহিদ, মুশতাক আহমেদ নামীয় ফেসবুক আইডিসহ পাঁচজন এডিটর পরস্পর যোগসাজশে ফেসবুক পেজটি দীর্ঘদিন পরিচালনা করছেন। এছাড়া আহমেদ কবীর কিশোর, তাসনিম খলিল, জুলকারনাইন সায়ের খান, সাহেদ আলম ও আসিফ মহিউদ্দিনের মধ্যে ‘রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক চ্যাটিং’ এর প্রমাণ পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App