×

অর্থনীতি

বিশ্ববাজারে ব্র্যান্ডিংয়ে পিছিয়ে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৮ পিএম

বিশ্ববাজারে ব্র্যান্ডিংয়ে পিছিয়ে বাংলাদেশ

রবিবার 'বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট ২০২১' এর প্রাক প্রস্তুতি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ছবি: ভোরের কাগজ

বিশ্ব বাজারে ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রে আমরা অনেকটা পিছিয়ে রয়েছি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা বলেন, সম্প্রতি আমরা আমেরিকাতে চারদিনের একটা রোড শো করেছি, সেখানেও প্রবাসীসহ সব বক্তারা বাংলাদেশের ব্র্যান্ডিংয়ে পিছিয়ে থাকার কথাই বলেছেন। আগামীতে বিবিসি, সিএনএন এর মতো আন্তর্জাতিক গণমাধ্যম বাংলাদেশের ব্র্যান্ডিং করার বিষয় চিন্তা ভাবনা করা হচ্ছে। ইতিমধ্যে আমরা আন্তর্জাতিক গণমাধ্যম ব্লুমবার্গের সংগে আলোচনা করেছি। ব্র্যান্ডিংয়ে একটি অংশ হচ্ছে 'বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট ২০২১'।

রবিবার (১২ সেপ্টেম্বর) বিশ্ব ব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) এর সহযোগিতায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কর্তৃক আয়োজিত 'বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট ২০২১' এর প্রাক প্রস্তুতি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান প্রধান অতিথি হিসাবে বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন -২০২১ এর আনুষ্ঠানিক ঘোষণা দেন, এ সময়ে তিনি সামিটের ওয়েব সাইট ও লোগো উন্মোচন করেন। অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম সভাপতিত্ব করেন।

আগামী ২৮-২৯ নভেম্বর ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে সামিটটি অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি সামিটটি উদ্বোধন করবেন।

অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, ওই রোড শো'তে আমেরিকার ব্যবসায়ীরা জানিয়েছে, তারা বাংলাদেশ সম্পর্কে নতুন ধারণা পেয়েছে। বাংলাদেশ যে এতোটা এগিয়ে গেছে সেটা তাদের জানা ছিলো না। তারা আমাদের ব্র্যান্ডিং বাড়ানোর পরামর্শ দিয়েছে।

'আমি মনে করি বিডাসহ অন্যান্য বিনিয়োগ উন্নয়ন প্রতিষ্ঠানগুলোর সহায়তায় 'বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট ২০২১' এর এই উদ্যোগ আমাদের ব্র্যান্ডিংয়ে যথেষ্ট ভূমিকা পালন করবে', বলে যোগ করেন তিনি। সালমান এফ রহমান বলেন, আমরা স্বল্প আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হতে যাচ্ছি। এই মুহূর্তে আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জটাই হলো বিনিয়োগ বাড়ানো। আশা করি 'ইনভেস্টমেন্ট সামিট ২০২১' সেই লক্ষ্য পূরণে অনেকটা সহায়ক হবে।

অনুষ্ঠানে বলা হয়, করোনা মহামারি পরিস্থিতিতে সামিটটি শারীরিক ও ভার্চ্যুয়াল দুই মাধ্যমেই অনুষ্ঠিত হবে, যা কার্যকর জনসংযোগ, মতবিনিময় এবং অংশীদারিত্বের সুযোগ সুবিধা প্রদানের মাধ্যমে উচ্চ বিকাশমান খাতগুলোতে বিনিয়োগ আকর্ষণে বিশেষ ভূমিকা রাখবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App