কিয়ারার অভিনয়ে আর রূপে মুগ্ধ দর্শক দুনিয়া

আগের সংবাদ

বিজেপির ভোটের বিজ্ঞাপন নিয়ে তোলপাড় ভারতে

পরের সংবাদ

বিশ্ববিদ্যালয়েও ছেলেমেয়েরা আলাদা ক্লাসরুমে: ঘোষণা তালেবানের

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২১ , ১০:২০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২১ , ১০:২০ অপরাহ্ণ

আফগানিস্তানে মেয়েরা বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন। তবে ছেলেদের সঙ্গে এক কক্ষে বসে নয়। একথা বলেছেন তালেবানের উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রী আবদুল বাকি হাক্কানি।

রোববার (১২ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, মেয়েদের ড্রেসকোডও মেনে চলতে হবে। খবর ডয়েচে ভেলের।

নারী সদস্যবিহীন তালেবান সরকারের উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রী আবদুল বাকি হাক্কানি আরও বলেন, ‘‘আমরা ছেলে ও মেয়েদের একসঙ্গে ক্লাস করার অনুমতি দেব না। সহশিক্ষার অনুমতি দেয়া হবে না।’’

তালেবান ক্ষমতা নেবার আগেও আফগানিস্তানে স্কুলগুলোতে ছেলে মেয়েরা আলাদাই ক্লাস করত। তবে বিশ্ববিদ্যালয়ে সহশিক্ষার সুযোগ ছিল এবং কোন ড্রেসকোড নির্ধারণ করা ছিল না। তালেবান বলছে, মেয়েরা চাইলে পোস্টগ্রাজুয়েটও পড়তে পারবে। তবে তার জন্য সম্ভব হলে বিশ্ববিদ্যালয়গুলোতে আলাদা ক্যাম্পাস অথবা অন্তত আলাদা ক্লাসরুম করা হবে।

এরইমধ্যে আফগানিস্তানের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণীকক্ষে ছেলে ও মেয়েদের মাঝে পর্দা টানিয়ে ক্লাস নেওয়া হচ্ছে এমন ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

এদিকে সংবাদ সম্মেলনে হাক্কানি মেয়েদের জন্য নারী শিক্ষিকা নিয়োগের কথাও জানান। যদি এটি সম্ভব না হয় তাহলে পুরুষ শিক্ষকদেরকে শরিয়া আইন মেনে নারী শিক্ষার্থীদের পড়াতে দেওয়া হবে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়