×

জাতীয়

জঙ্গিবাদী তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া চলবে না: সিপিবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২১, ০৯:০১ পিএম

জঙ্গিবাদী তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া চলবে না: সিপিবি

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে সিপিবি নারী সেলের সমাবেশ। ছবি: ভোরের কাগজ

আফগানিস্তানে জঙ্গিবাদী তালেবান সরকারকে কোন ভাবেই স্বীকৃতি দেয়া চলবে না বলে জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) নারী সেল। শনিবার (১১ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) নারী সেল এ আহ্বান জানান।

সিপিবি নারী সেলের আহ্বায়ক লক্ষ্মী চক্রবর্তীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সিপিবির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, কেন্দ্রীয় নেতা হাসান তারিক চৌধুরী, লুনা নূর, নারী নেত্রী সীমা দত্ত, আমেনা বেগম, তাহমিনা ইয়াসমিন নীলা, সমাইয়া সেতু। সমাবেশে উপস্থিত থেকে সংহতি প্রকাশ করেন সিপিবির কেন্দ্রীয় সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

সমাবেশে বক্তারা বলেন, আফগানে চলমান সহিংসতা প্রমাণ করে ধর্মীয় মৌলবাদী গোষ্ঠীর তৎপরতা কতটা ভয়াবহ হতে পারে। বক্তারা বলেন, বিগত শতকের নারীমুক্তি আন্দোলনের মধ্য দিয়ে যেটুক অগ্রগতি সাধিত হয়েছিল ধর্মীয় জঙ্গিবাদী শরিয়া আইন নারীর শিক্ষার অধিকার, কাজের অধিকার এবং সার্বজনীন মানবধিকার কি পরিমাণ ভুলণ্ঠিত হতে পারে আফগানিস্তান তার জ্বলন্ত উদাহরণ। যে সাম্রাজ্যবাদ কথায় কথায় মানবধিকার গণতন্ত্রের কথা বলে তালেবানদের প্রতি অকুণ্ঠ সমর্থন তাদের আসল চরিত্র উন্মোচন করেছে।

নেতারা বলেন, অত্যন্ত ক্ষোভের সাথে লক্ষ করা যাচ্ছে বাংলাদেশ সরকার মুক্তিযুদ্ধের চেতনাকে ভুলণ্ঠিত করে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার জন্য যেভাবে মরিয়া হয়ে উঠছে তা অত্যন্ত উদ্বেগজনক এবং তা বাংলাদেশের মৌলবাদী শক্তিকে উৎসাহিত করবে। একইসাথে বিভিন্ন আন্তর্জাতিক শক্তি যেভাবে নিজের ক্ষমতাকে টিকিয়ে রাখার জন্য তালেবানদের স্বীকৃতি দেয়ার উদ্দ্যোগী হয়ে উঠেছে তা বিশ্ব শান্তির জন্য অত্যন্ত উদ্বেগজনক এবং হুমকিস্বরূপ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App