×

জাতীয়

চীন থেকে আরও ৫৪ লাখ টিকা আসছে শনিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৮ পিএম

চীন থেকে আরও ৫৪ লাখ টিকা আসছে শনিবার

ফাইল ছবি

চীন থেকে সিনোফার্মার আরও ৫৪ লাখ করোনার টিকা আসছে। টিকার এ চালান নিয়ে আগামীকাল শনিবার সকালের দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) রাতে ঢাকায় চীনা দূতাবাসে নিযুক্ত ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান তার ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানান।

তিনি বলেন, সিনোফার্মা কোম্পানি থেকে বাণিজ্যিকভাবে কেনা ৫৪ লাখ টিকা আগামীকাল (শনিবার) সকালে ঢাকায় পৌঁছাবে।

এর আগে একই দিনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের জানান, প্রতি সপ্তাহে আমরা ৫০ লাখ ডোজ টিকা পাওয়ার শিডিউল পেয়েছি। এভাবে চলতি মাসের চার সপ্তাহে চারটি টিকার চালান আসার কথা রয়েছে। প্রতি চালানে আসবে ৫০ লাখ ডোজ টিকা। আগামী নভেম্বর পর্যন্ত এ ধারা অব্যাহত থাকবে।

গত ১২ মে প্রথমবার সিনোফার্মার তৈরি পাঁচ লাখ টিকা উপহার হিসেবে বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ উপহারের টিকা আসে। সবশেষ ১৩ আগস্ট সিনোফার্ম থেকে আরও ১০ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে পাঠায় চীন। অর্থাৎ চীন বাংলাদেশকে ২১ লাখ সিনোফার্মার টিকা উপহার দেয়।

এছাড়া কোভ্যাক্সের আওতায় তিন চালানে সিনোফার্মা থেকে দেশে এসেছে ৩৪ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা। আর সিনোফার্ম থেকে বাংলাদেশ সরকারের কেনা ৭০ লাখ ডোজ টিকার সঙ্গে ৩০ আগস্ট ঢাকায় এসেছে আরও ৫৬ লাখ ডোজ সিনোফার্মার টিকা। সব মিলিয়ে এখন পর্যন্ত চীন থেকে সিনোফার্মের ১ কোটি ৮১ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা দেশে এসেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App