×

জাতীয়

১১ সেপ্টেম্বরই তালেবান সরকারের শপথ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২১, ১১:১২ পিএম

১১ সেপ্টেম্বরই তালেবান সরকারের শপথ

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের নতুন তালেবান সরকার ১১ সেপ্টেম্বর (শনিবার) শপথ নিতে যাচ্ছে বলে দলটির একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা স্পুটনিক জানিয়েছে। এটা সত্য হলে সেই 'নাইন ইলেভেনে' যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ জানিয়েই কার্যক্রম শুরু করতে যাচ্ছে তালেবান সরকার। তবে কেন এ দিনটিকেই বেছে নেওয়া হচ্ছে তা নিয়ে প্রশ্ন থাকলেও স্পষ্ট কোনো কার্যকারণ সূত্র খুঁজে বের করা যায়নি।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কে টুইন টাওয়ারে হামলার পর আফগানিস্তানে তৎকালীন তালেবান সরকারকে উৎখাত করেছিল যুক্তরাষ্ট্র। তবে ২০ বছর পর আবার যুক্তরাষ্ট্রকে ধরাশায়ী করে ক্ষমতায় ফিরেছে তালেবান।

তালেবানের একজন সিনিয়র সদস্য স্পুটনিককে বলেছেন, আফগানিস্তানের নতুন অন্তর্বর্তী সরকারের শপথ গ্রহণের জন্য ১১ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে। অবশ্য তালেবান এখন পর্যন্ত শপথের কোনো তারিখ আনুষ্ঠানিকভাবে জানায়নি। তাছাড়া তালেবান এই মুহূর্তে আমেরিকার কাটা গায়ে নুনের ছিটা দেবে কিনা তাও স্পষ্ট নয়। দৃশ্যত তালেবান এখন পর্যন্ত সরাসরি কোনো দেশের বিরুদ্ধে মুখোমুখি অবস্থান নিচ্ছে না।

শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য এখন পর্যন্ত রাশিয়া, চীন, কাতার, তুরস্ক, পাকিস্তান ও ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে কোনো কোনো গণমাধ্যমের খবরে বলা হচ্ছে। তালেবান এ বিষয়েও কোনো মন্তব্য করেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App