×

শিক্ষা

জবির গবেষণায় সহযোগিতা করবে বিসিএসআইআর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৫ পিএম

জবির গবেষণায় সহযোগিতা করবে বিসিএসআইআর

সহযোগিতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও বিসিএসআইআর-এর কর্মকর্তারা। ছবি: ভোরের কাগজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গবেষণা কাজে সহযোগিতা করবে বাংলাদেশ বিজ্ঞান ও গবেষণা শিল্প পরিষদ (বিসিএসআইআর)। এ লক্ষ্যে বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকাল ১০টায় ধানমন্ডিতে বাংলাদেশ বিজ্ঞান ও গবেষণা শিল্প পরিষদের কার্যালয়ে বিশ্ববিদ্যালয়ের সাথে একটি চুক্তি সাক্ষরিত হয়।

এসময় পরিষদের পক্ষে চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ এবং বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক চুক্তিতে স্বাক্ষর করেন। এছাড়া বাংলাদেশ বিজ্ঞান ও গবেষণা শিল্প পরিষদের পক্ষে সচিব শাহ্ আবুল তারিক ও উক্ত সংস্থার ঢাকার পরিচালক ড. মো. সারওয়ার জাহান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান ও পরিচালক (গবেষণা) অধ্যাপক ড. পরিমল বালা সাক্ষী হিসেবে চুক্তিতে স্বাক্ষর করেন।এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, বিভিন্ন অনুষদের ডীন, শিক্ষক সমিতির সভাপতিসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

[caption id="attachment_306499" align="aligncenter" width="915"] সহযোগিতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও বিসিএসআইআর-এর কর্মকর্তারা। ছবি: ভোরের কাগজ[/caption]

এই চুক্তির মাধ্যমে বাংলাদেশ বিজ্ঞান ও গবেষণা শিল্প পরিবষদ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভৌত ও রাসয়ন বিজ্ঞান, জীব বিজ্ঞান, ভূগোল ও পরিবেশ বিজ্ঞানের শিক্ষক ও গবেষক-শিক্ষার্থীরা গবেষণা প্রকল্প বাস্তবায়ন, প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক তথ্যের আদান-প্রদান, জার্নালের আদান প্রদান করতে পারবে।

অন্যদিকে যৌথ উদ্যোগে বিভিন্ন বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সেমিনার, সিম্পোজিয়াম ও কনফারেন্সের আয়োজন, উচ্চতর গবেষণার ক্ষেত্রে গবেষক ও শিক্ষার্থীদের পোস্ট গ্র্যাজুয়েট, এম.ফিল ও পিএইচডি ডিগ্রির যৌথ তত্ত্বাবধান, উভয় প্রতিষ্ঠানের রিসোর্স পার্সন, গবেষক ও শিক্ষার্থীদের সংশ্লিষ্ট অত্যাধুনিক গবেষণাগার ব্যবহার, দুই প্রতিষ্ঠানের গবেষকদের মাঝে নিয়মিত পরিদর্শন, যৌথ প্রকাশনা ও যৌথ প্রকল্পের মাধ্যমে অর্জিত ফলাফল প্রক্রিয়াকরণ এবং যৌথ উদ্দেশ্য অর্জনে যে কোন সহযোগিতা লাভ করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App