×

খেলা

ইতিহাসের পাতায় নাম লেখানোর সুযোগ কোহলির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২১, ১০:১৯ পিএম

ইতিহাসের পাতায় নাম লেখানোর সুযোগ কোহলির

বৃহস্পতিবার অনুশীলন শেষে আলোচনায় ব্যস্ত বিরাট কোহলি

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে শুক্রবার (১০ সেপ্টেম্বর) পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে খেলতে নামবে ইংল্যান্ড ও ভারত। বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি। সিরিজে বর্তমানে ২-১ ব্যবধানে এগিয়ে আছে ভারত। এখন সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচটিতে যদি ভারত জয় তুলে নিতে পারে বা ড্র করতে পারে তাতেই সিরিজ নিশ্চিত হয়ে যাবে। আর এর মাধ্যমে প্রথম ও একমাত্র ভারতীয় অধিনায়ক হিসেবে তিনি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জয় করে ইতিহাসের পাতায় জায়গা করে নিতে পারবেন। তার নেতৃত্বে ২০১৮-১৯ সালে অজিদের মাঠে টেস্ট সিরিজে জয় পেয়েছিল ম্যান ইন ব্লুরা।

ইংল্যান্ডের মাটিতে ২০০৭ সালে সর্বশেষবার টেস্ট সিরিজে জয়ের দেখা পেয়েছিল ভারত। সেবার দুই দল তিন ম্যাচের সিরিজ খেলে। একটি ম্যাচে ভারত জয় তুলে নেয়। আর বাকি দুটি ম্যাচ ড্র হয়। ফলে সিরিজ জয় করতে সক্ষম হয় ভারত। এরপর ২০১১ সালে ইংল্যান্ডের কাছে ৪-০, ২০১৪ সালে ৩-১, ২০১৮ সালে ৪-১ ব্যবধানে সিরিজ হারে ভারত। দীর্ঘ প্রায় ১৫ বছর পর এখন ইংলিশদের মাটিতে সিরিজ জয়ে আশা তৈরি করেছে কোহলিরা। এটিই তাদের জন্য এখন সবচেয়ে বড় সুযোগ।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও চতুর্থ ম্যাচে জয় পায় ভারত। অন্যদিকে তৃতীয় ম্যাচে জয় পায় ইংলিশরা। বৃষ্টির কারণে সিরিজের প্রথম ম্যাচটি ড্র হয়। যদিও ওই ম্যাচে জয়ের পাল্লার ভারি দিকটা ছিল ভারতের দিকে। কিন্তু বৃষ্টি তাদের জয় আটকে দেয়। ওই ম্যাচটিতে যদি বৃষ্টি বাগড়া না দিত তাহলে এক ম্যাচ হাতে রেখেই ভারতের সিরিজ জয় নিশ্চিত হয়ে যেত। প্রথম ম্যাচটির কোনো ফলাফল না হওয়ায় এখন ভারতকে সিরিজ জয়ের জন্য শেষ ম্যাচটি পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে।

ইংল্যান্ডের বিপক্ষে জয় পাওয়ার জন্য এখন ভারতের পেসার জাসপ্রিত বুমরাহকে তার শেষ টুকু দিতে হবে। টানা ম্যাচ খেলায় ও দলের সবচেয়ে বড় দায়িত্ব পালন করায় এখন বুমরাহ অনেকটাই ক্লান্ত। তিনি গত এক মাসে ১৫১ ওভার বল করেছেন। এর মধ্যে ওভালে চতুর্থ ম্যাচটিতে জয় পাওয়ার জন্য টানা বল করে গেছেন তিনি।

অন্যদিকে সিরিজের এই শেষ ম্যাচটি সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানের জন্য নিজের আন্তর্জাতিক ক্যারিয়ার বাঁচানোর শেষ সুযোগ। তিনি সিরিজের চারটি ম্যাচের একটিতেও দলের হয়ে বড় ভূমিকা রাখতে পারেননি। যদিও রাহানেকে বিশ্রাম বা বাদ দেয়ার প্রশ্ন উঠছে। তবে শোনা যাচ্ছে অধিনায়ক বিরাট কোহলি রাহানেকে এই সিরিজে আরেকবার সুযোগ দিতে চান। তাছাড়া রাহানের বয়সও হয়ে গেছে ৩৩। ফলে তিনি এখন আছেন ক্যারিয়ারে প্রায় শেষ দিকে। ফলে একবার যদি তিনি দল থেকে ছিটকে যান তাহলে দলে ফেরা তার জন্য অনেক বেশি কঠিন হয়ে যাবে।

এদিকে সিরিজের চতুর্থ ম্যাচটিতে বৃষ্টি বাগড়া দেয়নি। তবে পঞ্চম ম্যাচটির প্রথম দুই দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। এখন ভারত যেহেতু ম্যাচটি ড্র করলেও সিরিজ জিতে নিতে পারবে। ফলে বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা শোনার পর এখন কিছুটা খুশিই ভারতীয় সমর্থকরা।

এদিকে ভারত দলে আজ দুটি পরিবর্তন আসতে পারে। দলে দেখা যেতে পারে স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে। তিনি সিরিজের চারটি ম্যাচের একটিতেও খেলেননি। যদিও চতুর্থ ম্যাচে তিনি ফিরবেন এমনটি শোনা যায়। কিন্তু শেষ পর্যন্ত দলে ছিলেন রবীন্দ্র জাদেজা। এখন জাদেজার জায়গায় খেলবেন অশ্বিন। অন্যদিকে ফিট হয়ে ফের দলে ফিরতে যাচ্ছেন পেসার মোহাম্মদ শামী। তিনি আসবেন মোহাম্মদ সিরাজের জায়গায়।

অন্যদিকে পঞ্চম টেস্টের জন্য দলে ফিরেছেন জস বাটলার। তিনি সন্তানসম্ভাবা স্ত্রীর পাশে থাকার জন্য চতুর্থ ম্যাচটিতে খেলেননি। তাছাড়া জ্যাক লিচকেও ডাকা হয়েছে এই ম্যাচটির জন্য। ইংল্যান্ড যেহেতু চতুর্থ ম্যাচটিতে হেরেছে। ফলে তাদের দলে একের অধিক পরিবর্তন আসতে যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App