নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

শিয়ালের আক্রমণে আহত ১০, আতংকিত দশ গ্রামের মানুষ

পরের সংবাদ

স্বেচ্ছায় ঋণখেলাপিদের শাস্তি দাবি এফবিসিসিআই সভাপতির

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১ , ৪:২৫ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২১ , ৪:২৫ অপরাহ্ণ

দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে এসএমই খাতকে এগিয়ে নিতে হবে। কর্মসংস্থান নিশ্চিত করতে এই খাতের বিকল্প নেই। এ জন্য প্রণোদনার ঋণ ঠিকমতো বিতরণের পাশাপাশি সহজ শর্তে জামানতবিহীন ঋণও দরকার। তবে যারা ইচ্ছাকৃত ঋণখেলাপি, তাদের শাস্তি দিতে হবে। আর অনিচ্ছাকৃত খেলাপিদের পাশে দাঁড়াতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন সংগঠনের সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) ব্যাংক এমডিদের সঙ্গে ব্যবসায়ীদের শুরু হওয়া মতবিনিময় সভায় এমন দাবি তুলে ধরা হয়।

রাজধানীর বনানীতে একটি হোটেলে মতবিনিময় সভায় উপস্থিত আছেন ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবির চেয়ারম্যান ও ইস্টার্ন ব্যাংকের এমডি আলী রেজা ইফতেখার। এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবুসহ অনেকেই বক্তব্য দেন। সরকারি-বেসরকারি ৩২টি ব্যাংকের এমডি এতে উপস্থিত আছেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে এসএমই খাতকে এগিয়ে নিতে হবে। কর্মসংস্থান নিশ্চিত করতে এই খাতের বিকল্প নেই। এ জন্য প্রণোদনার ঋণ ঠিকমতো বিতরণের পাশাপাশি সহজ শর্তে জামানতবিহীন ঋণও দরকার।

তিনি বলেন, এসএমই খাতে ৫ থেকে ৭ বছর মেয়াদি ঋণের ব্যবস্থা করতে হবে। শিল্পঋণ পুনঃ তফসিলে ডাউন পেমেন্টের হার সর্বোচ্চ ১ থেকে ২ শতাংশ নির্ধারণ করলে দেশের শিল্পায়ন সহজ হবে।

সভা থেকে ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের আয়করের হার সাড়ে ৩৭ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশ করার দাবি জানান তিনি।

ইচ্ছাকৃত খেলাপিদের কাছ থেকে অর্থ আদায়ে প্রয়োজনে এফবিসিসিআইয়ের উদ্যোগে ব্যাংকগুলোকে সহায়তা করার আহ্বান জানান আলী রেজা ইফতেখার। তিনি বলেন, ঋণ সবার জন্য ক্ষতির কারণ।

আলী রেজা বলেন, প্রণোদনা কোনো অনুদান না; এটা ঋণ। ব্যাংকগুলোকেই এই টাকা ফেরত আনতে হবে। ফলে ব্যাংকগুলো দেখেশুনে ঋণ দেবে এটাই স্বাভাবিক। আর বড় ঋণ যত সহজে দেওয়া যায়, এসএমই ঋণ তত সহজে দেওয়া যায় না।

তিনি আরও বলেন, এসএমইসহ সব ঋণে ৯ শতাংশ সুদ নির্ধারণের পর খরচ বিবেচনায় অনেকে এ খাতে ঋণ দিতে হয়তো অনীহা দেখাচ্ছে। এরপরও প্রণোদনার আওতায় প্রায় ৮০ শতাংশ ঋণ বিতরণ হয়েছে। এটা সন্তোষজনক।

রি-এমএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়