টি-২০ বিশ্বকাপের ভারতীয় দল ঘোষণা, ফিরছেন ধোনিও

আগের সংবাদ

টি-২০ বিশ্বকাপে টাইগারদের ১৫ সদস্যের দল ঘোষণা

পরের সংবাদ

ঢেঁড়শের কেজি ৮০০ টাকা!

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১ , ১২:১৯ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২১ , ৬:৫৪ অপরাহ্ণ

নাম তার ঢেঁড়শ। কিন্তু দাম তার মোটেই ঢেঁড়শের মতো নয়! এই ঢেঁড়শের দাম ৮০০ টাকা প্রতি কেজি- শুনে চোখ কপালে উঠছে সকলের।

চলতি নাম অবশ্য ভেন্ডি বা ওকরা। ইংরেজিতে লেডিজফিঙ্গার। সবজিটি খুবই জনপ্রিয়। ভিটামিন এ, সি এবং অ্যান্টিঅক্সিড্যান্টে পূর্ণ, তুলনামূলক ভাবে সস্তা। এই সবজিটির গোটা দেশেই খুব চাহিদা। প্রায় সমস্ত হোটেলেই এর পদ থাকে।

কিন্তু এখন ভারতের মধ্যপ্রদেশের ভোপালের খাজুরি কালান এলাকার এক কৃষক মিশরিলাল রাজপুত দাবি করছেন, তার বাগানে তিনি ঢেঁড়শ বা ওকরার যে জাতের চাষ করছেন তার পুষ্টিগুণ চলতি স্বাভাবিক জাতের ঢেঁড়শের থেকে অনেকটাই বেশি। তিনি বলছেন, তিনি যে ঢেঁড়শ ফলাচ্ছেন তার রঙ সবুজ নয়, লাল। সবুজ ঢেঁড়শের চেয়ে এই লাল ঢেঁড়শ অনেক বেশি খাদ্যগুণসম্পন্ন। যাদের হার্টের সমস্যা আছে, রক্তচাপ আছে, ডায়াবিটিসের সমস্যা আছে, আছে কোলেস্টেরলের সমস্যা তাঁদের ক্ষেত্রে তাঁর উৎপাদিত এই লাল ঢ্যাঁড়শ খুবই কার্যকরী। কিন্তু দাম?

হ্যাঁ, তাতেই চমকে উঠছেন সকলে। দিল্লিতে সবুজ ঢ্যাঁড়শের দাম যেখানে কেজি প্রতি ৪০ টাকা, সেখানে আড়াইশো গ্রাম লাল ঢ্যাঁড়শের দাম ৭৫-৮০ টাকা! কোনও কোনও মলে ৫০০ গ্রাম লাল ঢ্যাঁড়শ বিক্রি হচ্ছে ৩০০-৪০০ টাকাতেও!

মিশরিলাল রাজপুত জানাচ্ছেন, বারাণসীর এক কৃষি গবেষণা কেন্দ্র থেকে এই ঢ্যাঁড়শের বীজ কিনেছিলেন তিনি। মোটামুটি ৪০ দিনের মধ্যেই ফসল দেওয়া শুরু করে এই বীজ।

সূত্র: জি নিউজ ২৪

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়