নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

ঢেঁড়শের কেজি ৮০০ টাকা!

পরের সংবাদ

টি-২০ বিশ্বকাপের ভারতীয় দল ঘোষণা, ফিরছেন ধোনিও

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১ , ১২:১৫ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২১ , ১২:১৫ অপরাহ্ণ

প্রতীক্ষার অবসান। আসন্ন টি-২০ বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের ভারতীয় দল ঘোষণা করে দিল বিসিসিআই। বুধবার ম্যাঞ্চেস্টারে থাকা বিরাট কোহলির সঙ্গে একপ্রস্থ বৈঠকের পরই জাতীয় নির্বাচক কমিটি বিশ্বকাপের জন্য ভারতীয় দলের ঘোষণা করে দিল।

তবে সবচেয়ে বড় চমক, ভারতীয় দলের মেন্টর হিসেবে থাকবেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। অর্থাৎ বিশ্বকাপের সময় টিম ইন্ডিয়ার সঙ্গেই থাকবেন ২০১১ সালে বিশ্বকাপজয়ী অধিনায়ক। খবর সংবাদ প্রতিদিনের।

এদিন প্রত্যাশামতোই দলের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে বিরাট কোহলিকে। সহ-অধিনায়ক বেছে নেওয়া হয় রোহিত শর্মাকে। উইকেটকিপার হিসেবে দলে থাকলেন ঋষভ পন্থ, ঈশান কিষাণ। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিশ্বকাপের দলে জায়গা পেলেন রবিচন্দ্রন অশ্বিন।

অথচ চলতি ইংল্যান্ড সিরিজে তাকে প্রথম একাদশে রাখা নিয়েই কিছুটা বিতর্ক তৈরি হয়েছিল। তবে বিশ্বকাপের দলে সুযোগ পেলেন না কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মহম্মদ সিরাজ কিংবা ওয়াশিংটন সুন্দরের মতো ক্রিকেটাররা।

২০১৬ সালে ছোট ফরম্যাটে বিশ্বকাপের পর এবছর টি -টোয়েন্টি বিশ্বকাপে (আইসিসি টি -টোয়েন্টি বিশ্বকাপ) ম্যাচের সংখ্যা বাড়িয়েছে আইসিসি। এবার বিশ্বকাপকে ভাঙা হয়েছে দুটি ভাগে। টুর্নামেন্টের প্রথম অর্থাৎ কোয়ালিফাইয়িং রাউন্ডে আটটি দল একে-অপরের বিরুদ্ধে খেলবে। এই দলগুলিকেও দুটি গ্রুপে ভেঙে দেওয়া হয়েছে।

গ্রুপ এ-তে রয়েছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, নামিবিয়া। গ্রুপ বি-তে রয়েছে বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি এবং ওমান। এই খেলাগুলি ওমান ক্রিকেট গ্রাউন্ড এবং সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত হবে। এই রাউন্ড থেকে চারটি দল মূল টুর্নামেন্টে খেলার সুযোগ পাবে। এই চার দল এবং আইসিসি ক্রমতালিকায় প্রথম আটটি দল মিলে শুরু হবে এবারের টি-২০ বিশ্বকাপের সুপার ১২।

সুপার ১২-কে আবার দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রথম গ্রুপ অর্থাৎ গ্রুপ ওয়ানে রয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং বাছাই পর্ব থেকে আসা দুটি দল। অন্যদিকে দ্বিতীয় গ্রুপে সরাসরি খেলছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান। সেই সঙ্গে থাকবে বাছাই পর্বের দুটি দল।

এই সুপার-১২ শেষ হলে চারটি দল খেলবে সেমিফাইনাল। আবু ধাবিতে ১০ নভেম্বর প্রথম সেমিফাইনাল আয়োজিত হবে। দ্বিতীয় সেমিফাইনাল দুবাইয়ে ১১ নভেম্বর। ১৪ নভেম্বর সন্ধে দুবাইয়েই ফাইনাল আয়োজিত হবে।

বিশ্বকাপের জন্য ঘোষিত ভারতীয় দল:

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, ঈশান কিষাণ (উইকেটরক্ষক), ঋষভ পন্থ (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, হার্দিক পাণ্ডিয়া, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, বরুণ চক্রবর্তী, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি

স্ট্যান্ড বাই: শ্রেয়স আয়ার, শার্দূল ঠাকুর, দীপক চাহার।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়