×

জাতীয়

ঝুমন দাসের মুক্তি দাবিতে উদীচীর প্রতিবাদী সমাবেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৫ পিএম

ঝুমন দাসের মুক্তি দাবিতে উদীচীর প্রতিবাদী সমাবেশ

জাতীয় জাদুঘরের সামনে সাংস্কৃতিক সমাবেশ করে প্রতিবাদ জানিয়েছেন উদীচী শিল্পীগোষ্ঠীর কর্মীরা। ছবি: ভোরের কাগজ

ঝুমন দাসের মুক্তি দাবিতে উদীচীর প্রতিবাদী সমাবেশ

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী প্রতিবাদী সমাবেশ। ভোরের কাগজ

ঝুমন দাসের মুক্তি দাবিতে উদীচীর প্রতিবাদী সমাবেশ

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী প্রতিবাদী সমাবেশ। ভোরের কাগজ

ঝুমন দাসের মুক্তি দাবিতে উদীচীর প্রতিবাদী সমাবেশ

বুধবার জাতীয় জাদুঘরের সামনে সাংস্কৃতিক সমাবেশ করে প্রতিবাদ জানিয়েছেন উদীচী শিল্পীগোষ্ঠীর কর্মীরা। ছবি: ভোরের কাগজ

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ফেসবুকে পোস্ট দিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হওয়া ঝুমন দাসের মুক্তির দাবিতে সাংস্কৃতিক সমাবেশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

বুধবার (৮ সেপ্টেম্বর) রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সংগঠনটির পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এ আয়োজন করা হয়। চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনেও এ সংগঠনের চট্টগ্রাম জেলা শাখা প্রতিবাদ সমাবেশ করে।

[caption id="attachment_306357" align="alignnone" width="1280"] চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সাংস্কৃতিক সমাবেশ করে প্রতিবাদ জানিয়েছেন উদীচী শিল্পীগোষ্ঠীর কর্মীরা। ছবি: ভোরের কাগজ[/caption]

রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে উদীচীর সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপনের সভাপতিত্বে এবং সহকারী সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমামের পরিচালনায় সমাবেশ বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টি প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ আল রতন, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, সাংবাদিক একেএম শাহীন, বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সদস্য কাজল দেবনাথ, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার ইমতিয়াজ মাহমুদ, ঝুমন দাসের স্ত্রী সুইটি রাণী রায় প্রমুখ। লিখিত বার্তা পাঠিয়ে সংহতি জানিয়েছেন মানবাধিকার কর্মী সুলতানা কামাল।

[caption id="attachment_306354" align="alignnone" width="1181"] বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী প্রতিবাদী সমাবেশ। ভোরের কাগজ[/caption]

সভাপতির বক্তব্যে জামশেদ আনোয়ার তপন বলেন, আমরা এই সমাবেশের মাধ্যমে সরকারের কাছে দাবি জানাবো, আপনারা ঝুমন দাসের মুক্তি দিন এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করুন। এই ডিজিটাল নিরাপত্তা আইন নিরাপত্তা আইনের মাধ্যমে অন্যায়ভাবে কাউকে গ্রেফতার করা হবে না, কোনো সাংবাদিককে গ্রেপ্তার করা হবে না,কিন্তু এখন পর্যন্ত ১৭৬জন সাংবাদিককে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়েছে। তাদের অপরাধ, তারা তাদের লেখনীর মাধ্যমে যারা দুর্নীতি করছে, লুটপাট করছে রাষ্ট্রীয় সম্পদ, অন্যায় অপরাধ করছে তাদের বিরুদ্ধে কথা বলছে। এই ডিজিটাল নিরাপত্তা আইন জনগণকে নিরাপত্তা দেয় না। এই আইন লুটপাটকারীদের নিরাপত্তা দেয়। এই স্বাধীনতা, মৌলিক মানবাধিকার ও ৭২এর সংবিধানের পরিপন্থী। তাই এই আইন বাংলাদেশে থাকতে পারে না। আমরা অবিলম্বে এই বাতিলের দাবি জানাচ্ছি।

[caption id="attachment_306355" align="alignnone" width="1181"] বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী প্রতিবাদী সমাবেশ। ভোরের কাগজ[/caption]

সমাবেশে গান পরিবেশন করেন ঋষিজ শিল্পগোষ্ঠীর সদস্য বুলবুল, গণসংগীত পরিবেশন উদীচী শিল্পীগোষ্ঠী ও চারণ শিল্পীগোষ্ঠী। সেখানে নাটক ‘মোড়ল পুলিশিং’ ইন্ট্রোভাইজেশন (কোনো কিছুকে ব্যাঙ্গাত্মকভাবে উপস্থাপনা) করে সাংস্কৃতিক সংগঠন প্রাচ্যনাট। এছাড়া নাটক ‘রাতের রানি’ পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন বটতলা এবং ‘একটি সাহসী ফুল’ পরিবেশন করে থিয়েটার বায়ান্ন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App