×

শিক্ষা

গুচ্ছ ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদনে সুযোগ পাচ্ছে বাদপড়া শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫১ পিএম

২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য গুচ্ছ পরীক্ষার চূড়ান্ত আবেদনের প্রথম ধাপের সময় শেষ হয়ে দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ শুরু হয়েছে। প্রথম ধাপে আবেদন জমা পড়েছে ২ লাখ ৩ হাজার ৫১৪টি। আবেদন কম পড়ায় প্রাথমিকে বাদপড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের চূড়ান্তের দ্বিতীয় ধাপে আবেদনের সুযোগ দেয়া হয়েছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) গুচ্ছ ভর্তি সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মোনাজ আহমেদ নূর ভোরের কাগজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য গত ৭ সেপ্টেম্বর শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদনের সময়সীমা শেষ হয়েছে।এতে বিজ্ঞানের ১ লাখ ২ হাজার ৯৬০ জন, মানবিকে ৬৭ হাজার ১১৭ জন এবং বাণিজ্যে ৩৩ হাজার ৪৩৭ জন শিক্ষার্থী আবেদন করেছে। বুধবার থেকে দ্বিতীয় দফায় চূড়ান্ত আবেদন শুরু হয়েছে। চলবে আগামী ১০ সেপ্টেম্বর রাত ১২ টার পূর্ববর্তী সময় পর্যন্ত। কারা আবেদন করতে পারবেন প্রশ্ন করা হলে তিনি বলেন, শুধুমাত্র বিজ্ঞানের শিক্ষার্থীরা যারা প্রাথমিকে বাদ পড়ে গিয়েছিল তারা আবেদন করতে পারবেন। তাদের একটি ক্রমিক তালিকা প্রকাশ করা হয়েছে। তবে চূড়ান্তের প্রথম ধাপে সুযোগ পেয়েও যারা ভর্তি হয়নি তারা আর আবেদনের সুযোগ পাবেননা বলে জানান তিনি।

এরআগে প্রাথমিক আবেদনের পর চূড়ান্তে নির্বাচিতদের তালিকা প্রকাশ করে সমন্বিত ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটি। এতে মোট ৩ লাখ ৬১ হাজার ৪০৬ শিক্ষার্থী আবেদন করে। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ১ লাখ ৯৪ হাজার ৮৪১ জন, মানবিক বিভাগে ১ লাখ ৭ হাজার ৯৩৩ এবং বাণিজ্য বিভাগে আবেদন করেন ৫৮ হাজার ৬৩২ শিক্ষার্থী। বাণিজ্য ও মানবিকের সবাইকেসহ মেধার ভিত্তিতে বিজ্ঞানের প্রথম ধাপে ১ লাখ ৩১ হাজার ৯০৫ জন শিক্ষার্থীকে চূড়ান্তের প্রথম ধাপে সুযোগ দেয়া হয়।আর বিজ্ঞানের বাদপড়া ৬২ হাজার ৯৩৬ জনের মধ্য থেকে ক্রমিক অনুসারে আবেদনের সুযোগ দেয়া হবে বলে পূর্বেই বলে দেয়া হয়।

উল্লেখ্য, প্রথমবারের মতো ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিতে ভর্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেগুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App