×

অর্থনীতি

কৃষিখাতের উৎকর্ষ সাধনে ডাচ অভিজ্ঞতা কাজে লাগানোর আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২১, ০৬:৩১ পিএম

কৃষিখাতের উৎকর্ষ সাধনে ডাচ অভিজ্ঞতা কাজে লাগানোর আহ্বান

বুধবার রিজওয়ান রাহমানের সঙ্গে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত ডিসিসিআইতে সাক্ষাৎ করে এসব কথা বলেন। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশে নেদারল্যান্ডসের নবনিযুক্ত রাষ্ট্রদূত অ্যানে ভেন লিওভেন বলেন, বাংলাদেশ ও নেদারল্যান্ডের দ্বিপাক্ষিক বাণিজ্য বেশ সন্তোষজনক অবস্থানে রয়েছে, তবে সেটাকে আরো উন্নীত করতে হলে দুদেশের বেসরকারীখাতের মধ্যকার যোগাযোগ আরো বৃদ্ধি করতে হবে। এছাড়া বাংলাদেশ সরকার গৃহীত ‘ডেল্টা প্ল্যান’-এর কার্যকর বাস্তবায়নে ভবিষ্যতে বৃহৎ বিনিয়োগ প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন।

বাংলাদেশের আভ্যন্তরীন বাজার অত্যন্ত বৃহৎ ও সম্ভাবনাময় উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, স্থানীয় জনগনের চাহিদা মেটাতে বিশেষকরে কৃষিখাতের আধুনিকায়ন খুবই জরুরী। তিনি উল্লেখ করেন, সারা পৃথিবীতে কৃষি পণ্য রপ্তানিতে নেদারল্যান্ডস্ -এর অবস্থান দ্বিতীয় এবং বাংলাদেশ কৃষিখাতে নতুন প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ও পণ্যের বহুমুখীকরণে ডাচ উদ্যোক্তাদের অভিজ্ঞতা এবং প্রযুক্তিগত সহায়তা নেওয়ার আহ্বান জানান।

এছাড়াও বিশেষকরে বাংলাদেশে নদীপথের টেকসই উন্নয়ন, নদীশাসন, নদীখনন ও সর্বোপরি জলজ অবকাঠামো নির্মাণে ডাচ বিনিয়োগকারীদের আগ্রহ রয়েছে বলে তিনি উল্লেখ করেন। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) -এর সভাপতি রিজওয়ান রাহমানের সঙ্গে বাংলাদেশে নেদারল্যান্ডসের নবনিযুক্ত রাষ্ট্রদূত অ্যানে ভেন লিওভেন বুধবার ডিসিসিআইতে সাক্ষাৎ করে এসব কথা বলেন। এ সময় ডিসিসিআইয়ের ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, এফসিএস, এফসিএ এবং সহ-সভাপতি মনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ২০১৯-২০ অর্থবছরে দু দেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ১.২৩ বিলিয়ন মার্কিন ডলার, যেখানে বাংলাদেশের আমদানি ও রপ্তানির পরিমান ছিল যথাক্রমে ১৩৮ মিলিয়ন এবং ১.০৯ বিলিয়ন মার্কিন ডলার। ঢাকা চেম্বারের সভাপতি বলেন, বাংলাদেশ মূলত তৈরি পোষাক, হিমায়িত মাছ এবং চামড়া ও চামড়াজাত পণ্য নেদারল্যান্ডসে রপ্তানি করে এবং বাংলাদেশে হতে আরো বেশি হারে তৈরি পোষাক ও পরিবেশবান্ধব পাট ও পাটজাত প্রভৃতি পণ্য বেশি হারে আমদানির আহ্বান জানান।

এছাড়াও বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানী, নদী ব্যবস্থাপনা ও নদী শাসন, ডিজিটাল শিল্পখাত এবং সমুদ্র অর্থনীতি অত্যন্ত সম্ভাবনায় হিসেবে উল্লেখ করে, এ খাত সমূহে বিনিয়াগের জন্য নেদারল্যান্ডস এর উদ্যোক্তাদের প্রতি উদাত্ত আহ্বান জানান ডিসিসিআই সভাপতি।

বাংলাদেশের সমুদ্র অর্থনীতি অত্যন্ত সম্ভাবনাময় খাত হিসেবে উল্লেখ করে, ঢাকা চেম্বারের সভাপতি বলেন, এ খাতের সুফল ভোগ করতে নেদারল্যান্ডস্ -এর অভিজ্ঞতা ও দক্ষতা খুবই কার্যকর ভূমিকা পালন করতে পারে। রিজওয়ান রাহমান আরো বলেন, ডিসিসিআই এবং বাণিজ্য মন্ত্রণালয় যৌথভাবে চলতি বছরের ২৬ অক্টোবর হতে সপ্তাহব্যাপী ‘বাংলাদেশ ব্যবসা ও বিনিয়োগ সম্মেলন’ আয়োজন করবে এবং এ সম্মেলনের বিটুবি সেশনসমূহে ডাচ বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের অংশগ্রহণের আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App