×

শিক্ষা

দেড় বছরেও হয়নি ব্যবহারিক পরীক্ষা, জাবি শিক্ষার্থীদের অবরোধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫৯ পিএম

দেড় বছরেও হয়নি ব্যবহারিক পরীক্ষা, জাবি শিক্ষার্থীদের অবরোধ

ব্যবহারিক পরীক্ষার দাবিতে মঙ্গলবার পরিবেশ বিজ্ঞান বিভাগ অবরোধ বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থীদের। ছবি: ভোরের কাগজ

করোনা বাস্তবতায় অনলাইনে পরীক্ষা নেয়ার জন্য বিশেষ পদ্ধতি চালু করেছে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় (জাবি)। তবে লিখিত পরীক্ষার দেড় বছর পেরিয়ে গেলেও এখনো ব্যবহারিক পরীক্ষা নেয়নি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগ। এ বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থীরা এবার ব্যবহারিক পরিক্ষার দাবিতে বিভাগের বারান্দায় অবস্থান করে শিক্ষক ও কর্মচারীদের অবরুদ্ধ করে করেছে। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টা থেকে অবরোধে প্রায় ৪০ জন শিক্ষার্থী অংশ নেয়।

অবরোধকারী শিক্ষার্থীরা বলছে, গত বছরের ফেব্রুয়ারিতে তাঁদের তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হয়। তত্ত্বীয় অংশের পরীক্ষা শেষ হয় গত বছরের ১৭ মার্চ। এরপর করোনা মহামারীর কারণে ১৮ মার্চ থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। ফলে তাঁদের তিনটি ব্যবহারিক পরীক্ষা এবং চূড়ান্ত মৌখিক পরীক্ষা স্থগিত হয়। পরে চলতি বছরের ২৭ জুন অনলাইনে তাঁদের চূড়ান্ত মৌখিক পরীক্ষা নেয় বিভাগ। তবে গত দেড় বছরেও ব্যবহারিক পরীক্ষা নেওয়া হয়নি।

বিভাগ অবরোধে অংশ নেয়া শিক্ষার্থী অভিক রায় বলেন, 'আমরা সবশেষ এক সপ্তাহ আগে বিভাগের সভাপতি বরাবর লিখিতভাবে আবেদন করেছিলাম, যেন গতকাল সোমবারের মধ্যে ব্যবহারিক পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়৷ কিন্তু তা করা হয়নি। বিভাগের চেয়ারম্যানের সাথে কথা বললে তিনি বলেন এটা পরীক্ষা কমিটির চেয়ারম্যানের ব্যাপার, আমি তাকে পরীক্ষা নেয়ার জন্য তো জোর করতে পারি না। আবার পরীক্ষা কমিটির চেয়ারম্যান বলেন, এটা একাডেমি সভার সিদ্ধান্তের বিষয়। এভাবে আমাদের সময়ক্ষেপণ করা হচ্ছে। তাই বাধ্য হয়ে পরিক্ষার সময়সূচি পেতে বিভাগ অবরোধ করেছি আমরা ।'

অবরোধ চলাকালে বেলা আড়াইটায় সেখানে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানসহ প্রক্টরিয়াল বডির সদস্যরা সেখানে যান। তাঁরা শিক্ষার্থীদের সাথে কথা বলেন। এসময় শিক্ষার্থীরা জানান, গত এক বছরে ৪৬ ব্যাচের চতুর্থ বর্ষের সবগুলো ক্লাস শেষ হয়েছে। তাঁরা চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুত আছে। তবে বিভাগ থেকে চতুর্থ বর্ষের পরীক্ষা নেওয়ার জন্য তিন সদস্যের কমিটিও গঠন করা হয়েছে। কিন্তু তৃতীয় বর্ষের ব্যবহারিক পরীক্ষা না হওয়ায় চতুর্থ বর্ষের পরীক্ষা নিতে পারছে না বিভাগ। এসময় শিক্ষার্থীদের দাবির মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিভাগের শিক্ষকদের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের আশ্বাস দেন তিনি।

পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি এ এইচ এম সাদৎ সংবাদ মাধ্যমকে বলেন, আমাদের বিভাগের সবগুলো ব্যাচের তত্ত্বীয় পরীক্ষা আমরা নিচ্ছি। কিন্তু ব্যবহারিক পরীক্ষা নিতে হলে শিক্ষার্থীদের সরাসরি ল্যবরেটরিতে আসতে হবে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের দুর্যোগকালীন সময়ে পরীক্ষার যে অধ্যাদেশ তাতে বিশ্ববিদ্যালয়ে সরাসরি পরীক্ষা নেওয়ার সুযোগ নেই। তারপরও আমরা প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের ব্যবস্থা করছি।

তৃতীয় বর্ষের পরীক্ষা কমিটির চেয়ারম্যান অধ্যাপক এ এন এম ফখরুদ্দিন ভোরের কাগজকে বলেন, "ওদের ব্যবহারিক পরীক্ষা সরাসরি নিতে হবে । এজন্য সুবিধাজনক পরিবেশ আসলে তবেই আমরা পরীক্ষা নেবো। আর আমার কাজ হচ্ছে বিভাগীয় একাডেমিক সভায় বিভাগীয় চেয়ারম্যানের মাধ্যমে পরিক্ষা সংক্রান্ত সিদ্ধান্ত এলে সেটা বাস্তবায়ন করা। এতএব আমি এ ব্যাপারে কিছু বলতে পারবো না।"

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App