×

ফুটবল

নেপাল বধে মরিয়া সাবিনারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২১, ১০:২০ পিএম

নেপাল বধে মরিয়া সাবিনারা

মঙ্গলবার বিকালে অনুশীলনে মাঠে নামে লাল-সবুজের প্রতিনিধিরা

নেপাল বধে মরিয়া সাবিনারা

মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হোটেলে জিম ও পুল সেশন ঘাম ঝরায় লাল-সবুজের প্রতিনিধিরা

নেপাল বধে মরিয়া সাবিনারা

নেপালে জিম সেশন ফুরফুরে মেজাজে বাংলাদেশ নারী ফুটবল দল

এশিয়ান কাপ বাছাইপর্বের প্রস্তুতি নিতে গত গতকাল ২৩ ফুটবলারসহ ৩২ সদস্যের দল নিয়ে নেপালে পৌঁছে বাংলাদেশ নারী দল। সাফ নারী চ্যাম্পিয়নশিপে ২০১৯ সালের ২০ মার্চ সেমিফাইনালে ভারতের বিপক্ষে হারের পর বাংলাদেশের মেয়েরা ৯ সেপ্টেম্বর নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচের মাধ্যমে ফের আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। পোখরায় ৯ ও ১২ সেপ্টেম্বর নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা।

এরপর ১৪ সেপ্টেম্বর নেপাল থেকেই উজবেকিস্তানে উড়াল দেবে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। হিমালয়ের কন্যাখ্যাত নেপালে প্রস্তুতি ম্যাচ খেলে ভুল-ত্রুটি শুধরানোই লাল-সবুজের প্রতিনিধিদের লক্ষ্য। তবে বাংলাদেশের মেয়েদের আসল লক্ষ্য ২০২২ সালে ভারতে অনুষ্ঠেয় এশিয়ান কাপের মূল পর্বে খেলা। এশিয়ান কাপ বাছাইপর্বের দুই ম্যাচের আগে নেপালে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার জন্য বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল সোমবার সকাল ১০টা ৩০ মিনিটে নেপালের ত্রিভুবন বিমানবন্দর পৌঁছায়। চার্টাড বিমানে করে নেপালে যান প্রমীলা ফুটবলাররা। নিরাপদে ও সুন্দরভাবেই সবাই নেপালে পৌঁছায়। নেপালে পৌঁছানোর পর দুপুরে হোটেলে তাদের করোনা টেস্ট করানো হয়। বিমানবন্দরে খেলোয়াড়দের অভ্যর্থনা জানায় নেপালের বাংলাদেশ দূতাবাস।

[caption id="attachment_306201" align="alignnone" width="1280"] মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হোটেলে জিম ও পুল সেশন ঘাম ঝরায় লাল-সবুজের প্রতিনিধিরা[/caption]

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) নেপালে অবস্থানকারী বাংলাদেশ নারী ফুটবল দলের খেলোয়াড়, কোচ ও স্টাফ সবার রিপোর্ট নেগেটিভ এসেছে। নেপালের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের প্রস্তুত করতে মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হোটেলে জিম ও পুল সেশন ঘাম ঝরানোর পর বিকালে অনুশীলনে মাঠে নামে লাল-সবুজের প্রতিনিধিরা। নেপালের দশরথ স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার পর গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা উড়াল দেবে উজবেকিস্তানে। আগামী ১৯ সেপ্টেম্বর উজবেকিস্তানে শুরু হবে এএফসি নারী এশিয়ান কাপ ফুটবলের বাছাই পর্ব। টুর্নামেন্টের ‘জি’ গ্রুপে বাংলাদেশের অপর দুই প্রতিপক্ষ ইরান ও জর্ডান। দীর্ঘ অপেক্ষার পর নেপালে দুটি প্রীতি ম্যাচ খেলার অভিজ্ঞতা সঙ্গী করে সাবিনাদের যাবে উজবেকিস্তানে। এই অভিজ্ঞতা গুরুত্বপূর্ণ বাছাইয়ে কতটা কাজে দেবে, তা সময়ই বলে দেবে। তবে অনেক দিন পর পাওয়া সুযোগের শতভাগ কাজে লাগানোর কথা বলেছেন দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন, এশিয়ান কাপ বাছাইয়ে প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচ খেলতে পারব। আশা করছি, দেশবাসীকে ভালো কিছু দিতে পারব। বয়সভিত্তিক পর্যায়ে ইরান ও জর্ডানকে একাধিকবার হারানোর অভিজ্ঞতা আছে বাংলাদেশের। কিন্তু সিনিয়র পর্যায়ে সেই ধারা অব্যাহত রাখা সহজ হবে না বলেই ছোটন কেবল ভালো খেলার প্রতিশ্রুতি দিচ্ছেন, বাছাইয়ে ইরান ও জর্ডানের বিপক্ষে ম্যাচ। দুটি দলেই অভিজ্ঞ খেলোয়াড় আমাদের চেয়ে বেশি। শারীরিক সামর্থ্যও এগিয়ে। আমাদের লক্ষ্য থাকবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলা।

[caption id="attachment_306202" align="alignnone" width="1280"] নেপালে জিম সেশন ফুরফুরে মেজাজে বাংলাদেশ নারী ফুটবল দল[/caption]

নেপালে খেলার মধ্য দিয়ে আমাদের আত্মবিশ্বাস বাড়বে। সেখান থেকে ভুলত্রুটি সংশোধন করে আমরা উজবেকিস্তান যাব এশিয়ান কাপ বাছাইপর্ব খেলতে। প্রীতি ম্যাচের অভিজ্ঞতা আমাদের সেখানে কাজে লাগবে। সর্বশেষ জাতীয় দলের চেয়ে বর্তমান দলকে ব্যতিক্রম দাবি করেছেন ছোটন, এই দলটি অনেকদিন ধরে একসঙ্গে খেলছে। অভিজ্ঞতা হয়েছে। শারীরিক ও ট্যাকটিক্যালি তাদের উন্নতি হয়েছে। নেপালের দুটি ম্যাচে আমাদের শক্তি সম্পর্কে ধারণা পাব, বুঝতে পারব কোন পর্যায়ে আছি। অনেক দিন পর খেলার সুযোগ হচ্ছে। সেখানে জয়, হার, ড্র যে কোনো ফলই হতে পারে। কিন্তু খেলায় লড়াকু মনোভাবটা রাখার চেষ্টা করব।

নেপালের উদ্দেশে ঢাকা ত্যাগের আগে বাংলাদেশ নারী দলের অধিনায়ক সাবিনা খাতুন দেশবাসীর কাছে দোয়া চেয়ে বলেছেন, ঘরোয়া ও আন্তর্জাতিক ম্যাচের পার্থক্য অনেক। আমরা একটা একপেশে লিগ খেলেছি। এখানে খুব বেশি প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হয়নি। তবে ইতিবাচক দিক হলো, মেয়েরা খেলার মধ্যে ছিল। নেপালের দুটি ম্যাচে আমরা আমাদের সামর্থ্য সম্পর্কে জানতে চাই। ২৩ সদস্যের দলে নতুন মুখ তিনজন সোহাগী কিসকু, সাথী বিশ্বাস ও নাসরিন আক্তার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App