×

জাতীয়

জিয়াউর রহমানকে নিয়ে মিথ্যা বলা হচ্ছে : খন্দকার মোশাররফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৯ পিএম

জিয়াউর রহমানকে নিয়ে মিথ্যা বলা হচ্ছে : খন্দকার মোশাররফ

খন্দকার মোশাররফ।ফাইল ছবি

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে নিয়ে মিথ্যা বলা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, এসব মিথ্যা কথা বলে জাতিকে বিভ্রান্ত করা যাবে না। এগুলো উচিত না। আমি বিশ্বাস করি, জাতি বিভ্রান্ত নয় জাতি সবকিছু জানে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) আয়োজিত ইতিহাস বিকৃতি, ঘৃণার চাষ ও গণমাধ্যমের ভূমিকা শীর্ষক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন তিনি।

আলোচনায় আরও উপস্থিত ছিলেন বিএফইউজে সভাপতি এম আব্দুল্লাহ, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম।

খন্দকার মোশাররফ বলেন, খালেদা জিয়াকে জেলে আটকে রেখে, তারেক রহমানকে দেশে আসতে না দিয়ে আওয়ামী লীগ ঘৃণার চর্চা করছে। তিনি বলেন, জিয়াউর রহমানকে বীর উত্তম উপাধি মুক্তিযুদ্ধে তার অবদানের কারণে দেয়া হয়েছিল। এটাও কেড়ে নেওয়ার জন্য ষড়যন্ত্র হচ্ছে।

জিয়াউর রহমানের বীর উত্তর খেতাব প্রসঙ্গে বিএনপির এই সিনিয়র নেতা বলেন, জীবিত মুক্তিযোদ্ধা হিসেবে তখন তাকে বীর উত্তম উপাধি দেয়া হয়েছিল। তারা সম্মুখ যুদ্ধ করে এটা অর্জন করেছেন। এটাও কেড়ে নেয়ার জন্য ষড়যন্ত্র চলছে।

প্রধানমন্ত্রীর উদ্দেশে খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, মানুষের মনে প্রশ্নটা আসবে, সশস্ত্র মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এম এ জি ওসমানী উনি কি কখনো বন্দুক দিয়ে নিজে যুদ্ধ করেছেন? বিশ্বযুদ্ধ যে হয়েছে, তার যে সেনাপ্রধান ছিলেন, তিনি কি নিজে গিয়ে যুদ্ধ করেছেন? একটা যুদ্ধে সেক্টর কমান্ডার, ফোর্সেস কমান্ডার, ডিভিশনাল কমান্ডার নিজে গিয়ে যুদ্ধ করেন? তা কখনও কোনোদিন হয়নি কেন জেনেশুনে প্রধানমন্ত্রী একথা বলছেন?

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ৪০ বছর পরে প্রধানমন্ত্রীর মুখে শুনলাম জিয়াউর রহমানের লাশ নাকি সেখানে নাই। হত্যার পর জিয়াউর রহমানকে চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের পাশে একটি পাহাড়ে পুঁতে রাখা হয়েছিল। সেটা খুঁজে বের করে চট্টগ্রামের সিএমএইচে নিয়ে জিয়াউর রহমানের লাশ ময়নাতদন্ত করা হয়। ময়নাতদন্ত করেন লেফটেন্যান্ট কর্নেল তোফায়েল, সেখানে সাক্ষী আছে। এরপর তার মরদেহ সেনাবাহিনীর সদস্যরা ঢাকায় নিয়ে আসেন। তৎকালীন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি এবং তিন বাহিনীর প্রধান সেই লাশ গ্রহণ করেন।

তিনি আরও বলেন, তার লাশের পাশে আত্মীয়-স্বজন, স্ত্রী-সন্তান কেঁদেছেন এমন ছবিও আছে। তার জানাজায় লাখো মানুষ দাঁড়িয়ে ছিল। সবাইকে কি আপনি (প্রধানমন্ত্রী) মিথ্যা বলতে চান। আপনি তো সেখানে ছিলেনই না, অথচ বলছেন লাশ নেই। জিয়াউর রহমানকে নিয়ে প্রধানমন্ত্রী দায়িত্বশীল ব্যক্তি হয়ে এ ধরনের বক্তব্য রাখতে পারেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App