×

জাতীয়

কুমিল্লা-৭ উপনির্বাচন: ভোটকেন্দ্র চূড়ান্তের নির্দেশ ইসির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৯ পিএম

আগামী ৭ অক্টোবর অনুষ্ঠিতব্য কুমিল্লা-৭ আসনের উপ-নির্বাচনের জন্য ১২ সেপ্টেম্বরের মধ্যে ভোটকেন্দ্র চূড়ান্ত করার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন ইসি। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রিটার্নিং কর্মকর্তাকে ইসির পক্ষ থেকে এ নির্দেশনা দেয়া হয়েছে । এক্ষেত্রে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় যে কেন্দ্রে ভোট নেওয়া হয়েছিল, সেগুলোই বহাল রাখতে বলা হয়েছে। ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব আতিয়ার রহমান জানিয়েছেন, রিটার্নিং কর্মকর্তাকে তালিকা পাঠানোর জন্য নির্দেশনাটি পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে- গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৮ অনুচ্ছেদের (১) দফা অনুসারে রিটার্নিং অফিসারকে সংসদ নির্বাচনে প্রত্যেক নির্বাচনী এলাকার জন্য ভোটকেন্দ্রের স্থান এবং ভোটাররা যে যে ভোটকেন্দ্রে ভোটদান করবেন, সে সকল জায়গার নাম উল্লেখ করে ভোটকেন্দ্রের ৩ প্রস্থ তালিকা (সফট কপিসহ) ১২ সেপ্টেম্বরের মধ্যে বিশেষ দূত মারফত নির্বাচন কমিশনে দাখিল করতে হবে। এক্ষেত্রে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যে সকল ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছিল কুমিল্লা-৭ আসনের উপ-নির্বাচনেও ওই সকল ভোটকেন্দ্র বহাল রাখতে হবে। তবে কোনো ভোটকেন্দ্র কোনো প্রার্থীর প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাবাধীন হলে তা কমিশনকে অবহিত করতে হবে।

এছাড়াও নির্বাচনী এলাকার অধিক গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ভোটকেন্দ্রের নাম নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, এ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৩ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই ১৪ সেপ্টেম্বর। বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১৫ থেকে ১৭ সেপ্টেম্বর। আপিল নিষ্পত্তি ১৮ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৯ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২০ সেপ্টেম্বর। আর ভোটগ্রহণ হবে ৭ অক্টোবর।

ইলেকট্রনিক ভোটিং মেশিনে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।

বাংলাদেশ আওয়ামী লীগের প্রয়াত নেতা অধ্যাপক আলী আশরাফ ৩০ জুলাই মারা গেলে কুমিল্লা-৭ আসনটি শূন্য হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App