×

জাতীয়

নভেম্বরের শেষে বা ডিসেম্বরের শুরুতে পিইসি পরীক্ষা : প্রতিমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২১, ০১:২১ পিএম

পরিস্থিতি খারাপ না হলে আগামী নভেম্বরের শেষ সপ্তাহ কিংবা ডিসেম্বরের প্রথম সপ্তাহে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা হবে।

সোমবার (৬ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন সাক্ষরতা দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। একই সঙ্গে স্কুলগুলোতে বার্ষিক পরীক্ষাও হবে বলে জানান তিনি।

তবে সংক্ষিপ্ত সিলেবাসে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হতে পারে বলেও আভাস দেন প্রতিমন্ত্রী।

জাকির হোসেন বলেন, শুরুতে প্রথম থেকে চতুর্থ শ্রেণির একদিন করে ক্লাস নেওয়া হবে, পঞ্চম শ্রেণির সপ্তাহের ছয়দিন ক্লাস হবে। সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে আগামী নভেম্বরের শেষে অথবা ডিসেম্বরের শুরুতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার আয়োজন করা হবে।

তিনি বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিলেও কতটি বিষয় পরীক্ষা নেওয়া হবে সেটি পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে। পরিস্থিতি ভালো থাকলে সিলেবাস সংক্ষিপ্ত করে ৬টি বিষয়ে পরীক্ষার আয়োজন করা হতে পারে। যদি তা সম্ভব না হয় তবে বিষয় কমিয়ে পরীক্ষা নেওয়া হতে পারে।

দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে গত বছরের ১৭ মার্চ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। পরিস্থিতির উন্নতি না হওয়ায় গতবছর পঞ্চমের প্রাথমিক সমাপনী আর অষ্টমের জেএসসি-জেডিসি পরীক্ষার পাশাপাশি বার্ষিক পরীক্ষাও হয়নি। শিক্ষার্থীদেরও আগের রোলে পরের ক্লাসে তুলে দেওয়া হয়।

এখন সংক্রমণ কমে আসায় আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে সরকার।

রবিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, ১২ সেপ্টেম্বর থেকে পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস প্রতিদিন হবে। প্রথম থেকে চতুর্থ শ্রেণি এবং ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে সপ্তাহে একদিন করে ক্লাস হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App