×

অর্থনীতি

দরিদ্রদের জন্য ৫০০ কোটি টাকার ঋণ তহবিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২১, ১২:০০ এএম

করোনার প্রকোপে ক্ষতিগ্রস্থ প্রান্তিক জনগোষ্ঠী, ভূমিহীন কৃষক ও নিম্ম আয়ের উদ্যোক্তা এবং দরিদ্র পেশাজীবীর কম সুদে ঋণ দিতে ৫০০ কোটি টাকার একটি তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এ তহবিল থেকে সর্বোচ্চ ৭ শতাংশ সুদে ৩ বছরের জন্য পাওয়া যাবে ঋণ সহযোগীতা।

একইসঙ্গে ঋণের বিপরীতে নেওয়া হবে না কোনো প্রকার জামানত। বিশেষ সুবিধায় ১০, ৫০ ও ১০০ টাকা জমা দিয়ে খোলা ব্যাংক হিসাবের গ্রাহকরাই এ তহবিল থেকে ঋণ পাবেন।

রোববার (৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংক কর্তৃক এ সংকান্ত একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। জারির দিন থেকেই কার্যকর এ নির্দেশনা।

সার্কুলারে বলা হয়, করোনায় ক্ষতিগ্রস্থ প্রান্তিক ও নিম্ম আয়ের মানুষদের মূলধারার অর্থনীতিতে ফিরিয়ে আনতে এ তহবিল গঠন করা হয়। তহবিলের মেয়াদ ৫ বছর নির্ধারন করা হয়েছে। প্রয়োজনে এর মেয়াদ আরও বাড়ানো হবে এবং বৃদ্ধি করা হবে তহবিলের আকার।

এ তহবিলের জোগান দেওয়া হবে বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে। এ তহবিলের আওতায় ব্যাংকগুলো গ্রাহকদেরকে ঋণ দিলে কেন্দ্রীয় ব্যাংক থেকে শতভাগ অর্থায়ন করবে। একইসঙ্গে এর বিপরীতে ব্যাংকগুলোর কাছ থেকে সুদ নেবে মাত্র ১ শতাংশ। গ্রাহকদের কাছ থেকে ব্যাংকগুলো নিতে পারবে সর্বোচ্চ ৭ শতাংশ সুদ। তবে এর কমও সুদ নেওয়া যাবে।

উল্লেখ্য, এ তহবিল থেকে ক্ষুদ্র, অতি ক্ষুদ্র, মাইক্রো, ভূমিহীণ কৃষক, দর্জি, চা দোকানদারসহ এমন স্বল্প আয়ের পেশাজীবীরা ঋণ পাবেন। স্কুল ব্যাংকিংয়ের আওতায় হিসাব খোলা ছাত্র ছাত্রীদের মধ্যে যারা ঝড়ে পড়েছেন তারাও এ তহবিল থেকে ঋণ পাবেন। তবে কোনও ঋণ খেলাপি বা কেন্দ্রীয় ব্যাংকের সুদ ভর্তুকির আওতায় ঋণপ্রাপ্তরা এ তহবিলের ঋণ পাবেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App