×

শিক্ষা

জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়ার ভাবনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২১, ১০:২৪ পিএম

চলতি বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী নেওয়ার ঘোষণা দিয়েছে সরকার।  আগেই ঘোষণা দেওয়া হয়েছে এ বছরের এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নিতে পারেনি সরকার। শিক্ষাবোর্ডগুলোও এ বিষয়ে এখনো নির্দেশনা পায়নি। তবে সরকার এসব পরীক্ষা নেওয়ার কথাও ভাবছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতম কর্মকর্তারা।

জেএসসি ও জেডিসি পরীক্ষা হয়ে থাকে বছরের নভেম্বর মাসে। আর স্কুলের বার্ষিক পরীক্ষাগুলো হয় ডিসেম্বর মাসে। করোনা সংক্রমণের দেড় বছর বন্ধের পর ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। গত রবিবার এই ঘোষণার সময় বলা হয়, চলতি বছরের এবং আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং প্রাথমিক শিক্ষা সমাপনীর পরীক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, তাঁরা জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়ারও চেষ্টা করছেন। তবে এ জন্য আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে। আর যদি পরীক্ষার সিদ্ধান্ত হয় তখন হয়তো অষ্টম শ্রেণির শিক্ষার্থীদেরও নিয়মিত ক্লাস হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App