×

ক্রিকেট

ওভালে ইংল্যান্ডকে হারিয়ে এগিয়ে গেল ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২১, ১০:০১ পিএম

ওভালে ইংল্যান্ডকে হারিয়ে এগিয়ে গেল ভারত

ইংলিশ ব্যাটসম্যানকে সাজ ঘরে ফিরিয়ে কোহলিদের উল্লাস। পাশে হতাশ ডেভিড মালান

ওভালে ইংল্যান্ডকে হারিয়ে এগিয়ে গেল ভারত

ওভালে ইংল্যান্ডকে হারিয়ে আনন্দে মাতোয়ারা বিরাট কোহালি বাহিনী

ওভালে ইংল্যান্ডকে হারিয়ে এগিয়ে গেল ভারত

ওভালে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে চতুর্থ ম্যাচে আজ সোমবার (৬ সেপ্টেম্বর) ১৫৭ রানের বিশাল জয় তুলে নিয়েছে ভারত। এর মাধ্যমে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল কোহলিরা। এখন সিরিজ বাঁচাতে হলে ইংল্যান্ডকে শেষ ম্যাচটিতে জয় পেতেই হবে। এর আগে তৃতীয় ম্যাচে হেডেংলিতে ইনিংস ও ৭৬ রানে পরাজিত হয় ভারত।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩৬৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইংল্যান্ড অল আউট হয় ২১০রানে। পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচে দুদল ম্যানচেস্টারে মুখোমুখি হবে আগামী ১০ই সেপ্টেম্বর। প্রথমে ব্যাট করতে নেমে ব্যাটসম্যানদের ব্যর্থতায় ১৯১ রানে থেমেছিল সফরকারীদের ইনিংস। কিন্তু প্রথম ইনিংসে ব্যর্থ হওয়ার পর ভারত ঘুরে দাঁড়ায় দ্বিতীয় ইনিংসে। ইংলিশ বোলারদের উপর চড়াও হয়ে তুলে নেয় ৪৬৬ রানের বিশাল সংগ্রহ। প্রথম ইনিংসে ২৯০ রানে অলআউট হওয়া ইংল্যান্ডের সামনে লক্ষ্য তখন ৩৬৬ রানের। কিন্তু শেষ দুই দিনে যা ছিল পাহাড় সম। তবে ম্যাচের চতুর্থ দিন ওপেনিং জুটিতে কোন রান না করে ৭৭ রান তোলে তারা। ফলে একটু আশা দেখা যাচ্ছিল হয়তো ইংল্যান্ড ম্যাচটি বাঁচালেও বাঁচাতে পারে। কিন্তু তা হয়নি আজ সোমবার পঞ্চম দিন ইংল্যান্ড গুটিয়ে যায় ভারতের পেসারদের তোপে মুখে।

[caption id="attachment_306069" align="aligncenter" width="700"] ওভালে ইংল্যান্ডকে হারিয়ে আনন্দে মাতোয়ারা বিরাট কোহালি বাহিনী[/caption]

এর আগে অবশ্য শুরুটা ভালোই করেছিল ইংলিশ ব্যাটসম্যানরা। বড় সংগ্রহ তাড়া করতে নেমে ওপেনিং দুই ব্যাটসম্যান ররি বার্নস ও হাসিব হামিদ খেলেছেন দেখে শুনেই। পঞ্চম দিন খেলতে নেমে ব্যক্তিগত ৫০ রানের ইনিংসে শেষ হয় ররি বানর্সের ইনিংস। অপরপ্রান্তে হাসিব দাঁড়িয়ে থেকেও লাভ হলো না। তাকে অন্য ব্যাটসম্যানরা সঙ্গ দেয়ার বদলে মাঠে এসে ফিরে গেছেন প্যাভিলিয়নের দিকে। ইংলিশেেদর ওপেনিং থেকে আসা ১০০ রানের জুটি ভেঙ্গে শুরুটা করেন শার্দুল ঠাকুর। এরপর একে একে উৎসবে মাতেন ভারতের বোলাররা। দ্বিতীয় উইকেট এসে ব্যাট করতে নেমে ব্যক্তিগত ৫ রানে করে রান আউটের ফাঁদে পরে সাজঘরে ফেরেন ডেভিড মালান। এরপর জাদেজা এসে এক প্রান্ত আগলে রাখা হাসিবকে স্পিন ঘূর্নিতে কাবু করে বোল্ড আউট করেন। হাসিব ব্যক্তিগত ৬৩ রানে সাজঘরে ফেরেন। এরপর অলি পোপকে (২) দ্রুত প্যাভিলিয়নে ফেরান জাসপ্রিত বুমরাহ। নিজের পরের ওভারে এসে আবার ঝলক দেখান বুমরাহ। ইয়র্কার লাইনে বল করে শূন্য রানে ফেরান জনি বেয়ারস্ট্রোকে। পরের ওভারে আবার জাদেজা এসে রানের খাতা খোলার আগেই ফেরান মইন আলীকে।

[caption id="attachment_306070" align="alignnone" width="1200"] ক্রিস ওকসকে আউটের আবেদন ভারতীয় পেসার মো. সিরাজের[/caption]

একপ্রান্ত ধরে রাখা জো রুট ব্যক্তিগত ৩৬ রান করে আউট হলে ইংল্যান্ড ম্যাচ থেকে ছিটকে পরে। এরপর ইংলিশ লো অর্ডারের ব্যাটসম্যানরা আর ভারতীয় বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। ফলে ভারত ১৫৭ রানে জিতে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে যায়।

ম্যাচটিতে ভারতের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট তুলে নেন উমেশ যাদব। আর দুটি করে উইকেট তুলে নেন জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও শার্দুল ঠাকুর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App