×

আন্তর্জাতিক

আফগানিস্তানের শেষ প্রদেশ পানশিরও দখল করল তালেবান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২১, ১১:১৩ এএম

আফগানিস্তানের শেষ প্রদেশ পানশিরও দখল করল তালেবান

পানশির এখন তাদের দখলে বলে দাবি করেছে তালেবান। তালেবানের প্রধান মুখপাত্র জাবিরুল্লাহ মুজাহিদ দাবি করেছেন, আফগানিস্তানের শেষ প্রদেশ হিসেবে পানশির এখন আমাদের দখলে। পুরো আফগানিস্তানের দখল নিয়েছে তালেবান। খবর আনন্দবাজার পত্রিকার।

রবিবার (৫ সেপ্টেম্বর) যুদ্ধবিরতির ডাক দেয় নর্দার্ন অ্যালায়েন্স। তালেবানের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দেয় তারা। তখনই মনে করা হচ্ছিল পানশিরে ক্রমেই দুর্বল হচ্ছে আমরুলা সালেহ্ ও আহমদ মাসুদের প্রতিরোধ বাহিনী। তারপরেই তালেবান দাবি করল, পানশিরের দখল নিয়েছে তারা।

[caption id="attachment_305988" align="aligncenter" width="976"] পানশিরের প্রতিরোধ বাহিনী নর্দার্ন অ্যালায়েন্স যুদ্ধবিরতির ডাক দিয়েছে রবিবার।[/caption]

রবিবার ‘ন্যাশনাল রেজিস্ট্যান্স ফোর্স অব আফগানিস্তান’ একটি বিবৃতি জারি করে বলে, বর্তমান পরিস্থিতিতে তালেবানের সঙ্গে আলোচনা চালাতে রাজি প্রতিরোধ বাহিনী। আশা করছি তালেবান আমাদের আহ্বানে সাড়া দিয়ে সমস্যা সমাধানের পথে এগোবে। পানশিরে তালেবান যোদ্ধারা ক্রমাগত আক্রমণ করছেন। ফলে দুই দিক থেকেই অনেক প্রাণহানি হয়েছে। প্রতিরোধ বাহিনী যুদ্ধ শেষ করতে চায়। আশা করছি আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান হবে।

কাবুলসহ আফগানিস্তানের ৩৩টি প্রদেশ দখলের পরে পানশির দখলে মরিয়া হয়ে ওঠে তালেবান। প্রতিদিনই লড়াই চলছিল তালেবান ও নর্দার্ন অ্যালায়েন্সের মধ্যে। তালেবান আগেও দাবি করেছিল পানশির তাদের দখলে। যদিও সেই দাবি উড়িয়ে দেন সালেহ্। এর মধ্যেই রবিবার যুদ্ধে নিহত হয়েছেন নর্দার্ন অ্যালায়েন্সের মুখপাত্র ফাহিম দাস্টি। তার

পরেই তালেবানের এক মুখপাত্র জানান, পানশিরের আরও একটি প্রদেশ তাদের দখলে চলে এসেছে। এবার পুরো পানশির দখলের দাবি করল তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App