সাবেকদের কাঠগড়ায় ব্যাটসম্যানরা

আগের সংবাদ

সিনহা পানি চাইলেও গলায় পা চেপে মৃত্যু নিশ্চিত করেন প্রদীপ

পরের সংবাদ

জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়ার ভাবনা

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২১ , ১০:২৪ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২১ , ১০:২৮ অপরাহ্ণ

চলতি বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী নেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। আগেই ঘোষণা দেওয়া হয়েছে এ বছরের এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নিতে পারেনি সরকার। শিক্ষাবোর্ডগুলোও এ বিষয়ে এখনো নির্দেশনা পায়নি। তবে সরকার এসব পরীক্ষা নেওয়ার কথাও ভাবছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতম কর্মকর্তারা।

জেএসসি ও জেডিসি পরীক্ষা হয়ে থাকে বছরের নভেম্বর মাসে। আর স্কুলের বার্ষিক পরীক্ষাগুলো হয় ডিসেম্বর মাসে। করোনা সংক্রমণের দেড় বছর বন্ধের পর ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। গত রবিবার এই ঘোষণার সময় বলা হয়, চলতি বছরের এবং আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং প্রাথমিক শিক্ষা সমাপনীর পরীক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, তাঁরা জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়ারও চেষ্টা করছেন। তবে এ জন্য আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে। আর যদি পরীক্ষার সিদ্ধান্ত হয় তখন হয়তো অষ্টম শ্রেণির শিক্ষার্থীদেরও নিয়মিত ক্লাস হতে পারে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়