×

পুরনো খবর

বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে এ সপ্তাহেই বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৯ পিএম

ঠিক হয়ে গেছে স্কুল-কলেজ খোলার দিনক্ষণ, এখন অপেক্ষা দেশের বিশ্ববিদ্যালয়গুলো খোলার। সেই সিদ্ধান্ত নিতেই চলতি সপ্তাহেই উপাচার্যদের সঙ্গে বসছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

রোববার (৫ আগস্ট) সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে এক আন্তঃমন্ত্রণালয় সভায় তিনি এ কথা জানান।

করোনার অতিমারীতে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর থেকে খুলে দেওয়া হচ্ছে দেশের স্কুল-কলেজগুলো।

তবে বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, “ভিসিদের সঙ্গে কথাকালে অন্ততপক্ষে সব শিক্ষার্থী এক ডোজ টিকা নেওয়ার পর দুই সপ্তাহ সময় নিয়ে বিশ্ববিদ্যালয় খোলা হবে বলে আলোচনা হয়। সেই আলোকে মধ্য অক্টোবরই ধার্য করা হয়েছিল।”

“বর্তমান পরিস্থিতে আমি আবারও এই সপ্তাহে উপাচার্যদের সঙ্গে হয়ত বৈঠক করব। সেখানে অবস্থা আবারও পর্যবেক্ষণ করে যদি তারা সিদ্ধান্ত নেন অক্টোবরের আগেই বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার জন্য তারা প্রস্তুত….।”

“যেহেতু বিশ্ববিদ্যালয়গুলোর সিদ্ধান্ত তাদের সিন্ডিকেট ও অ্যাকাডেমিকভাবে হয়ে থাকে, তাই এ সিদ্ধান্ত তারাই নেবেন। কিন্তু আমরা তাদের সঙ্গে আবারও একটি বৈঠক করব।”

উল্লেখ্য, অন্য সব শিক্ষা প্রতিষ্ঠানের মত বিশ্ববিদ্যালয়গুলোতেও গত বছরের মার্চ থেকে শ্রেণিকক্ষে ক্লাস নেওয়া বন্ধ রয়েছে। শিক্ষক-শিক্ষার্থীদের সবাইকে টিকার আওতায় এনে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার পরিকল্পনার কথা বলে আসছিল সরকার।

কিন্তু বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী এখনও টিকা পায়নি, সে বিষয় কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, “১৮ বছর বয়সীদের টিকা দেওয়া যখন শুরু হয়, তার মধ্যে যাদের এনআইডি আছে তাদের নিবন্ধন করতে বলা হয়েছে।

“তারা হোক পাবলিক, প্রাইভেট, জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় নাকি সাত কলেজের, সেটা দেখা হয়নি। কাজেই যে কোনো শিক্ষার্থীর বয়স যদি ১৮ বছরের ওপরে হয় আর তার এনআইডি থাকলে এখনই তিনি নিবন্ধন করতে পারেন।”

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App