×

জাতীয়

কোর্সের মেয়াদ হ্রাস বন্ধসহ ৪ দফা দাবিতে কর্মসূচি আইডিইবির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২১, ০৭:৪৭ পিএম

কোর্সের মেয়াদ হ্রাস বন্ধসহ ৪ দফা দাবিতে কর্মসূচি আইডিইবির

রবিবার বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের সম্মেলনে সংগঠনের নেতারা । ছবি: ভোরের কাগজ

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ ৪ বছর থেকে ৩ বছরে হ্রাসের যে আত্মঘাতি উদ্যোগ শিক্ষা মন্ত্রণালয় নিয়েছে, দীর্ঘ আন্দোলনের পরেও সেই উদ্যোগ থেকে সরে না আসায় তীব্র নিন্দা জানিয়ে মাস ব্যাপী আন্দোলন কর্মসূচি ঘোষনা করেছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নেতারা।

আজ রবিবার (৫ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ ঘোষনা করা হয়।

নেতারা বলেন, বঙ্গবন্ধু’র শিক্ষাদর্শনের আলোকে মানবসম্পদ উন্নয়নে যখন প্রধানমন্ত্রী নানাবিদ পরিকল্পনা নিয়ে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রসারে অব্যাহতভাবে কাজ করে যাচ্ছেন, সেখানে কেন শিক্ষা মন্ত্রণালয় এ ধরনের আত্মঘাতি পথে হাঁটছে, তা জাতির কাছে বোধগম্য নয়।

শিক্ষা মন্ত্রণালয়ের এই আত্মঘাতি উদ্যোগ বৈশ্বিক কর্মবাজারের চ্যালেঞ্জ মোকাবেলায় অন্তরায়। এটি দেশ ও জাতিকে পেছনে ঠেলে দেবে। চলমান উন্নয়নকে বাধাগ্রস্ত করবে এবং উন্নয়ন পরিকল্পনা এক সময় মুখ থুবড়ে পড়বে। নেতৃবৃন্দ শিক্ষা মন্ত্রণালয়ের এ ধরনের আত্মঘাতি উদ্যোগ বন্ধে সরাসরি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, মধ্যম স্তরের জনশক্তির কর্মস্পৃহা ধ্বংসের ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাসের পদক্ষেপ নেয়া হয়েছে। তারা উল্লেখ করেন, প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট নির্দেশনা থাকা সত্বেও বিগত ৮/৯ বছরেও ডিপ্লোমা প্রকৌশলীদের প্রাথমিক নিযুক্তিতে বর্ধিত ইনক্রিমেন্ট, ৫০শতাংশ পদোন্নতি, জনকল্যাণকর অর্গানোগ্রাম প্রণয়ন করা হয়নি। প্রকাশ করা হয়নি বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালার বিতর্কিত সংজ্ঞা ও বিভিন্ন ধারা/উপধারা সংশোধনপূর্বক গেজেট।

এছাড়া, সব বিদ্যুৎ কোম্পানিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি দেয়া, পলিটেকনিক ইনস্টিটিউট ও টিভিইটি প্রতিষ্ঠানসসমূহের শিক্ষক স্বল্পতা, শ্রেণীকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ সংকটসহ শিক্ষকদের পদোন্নতি, দ্বিতীয় শিফটে কর্মরত শিক্ষকদের সম্মানি, শিক্ষকদের নিয়মিতকরণ, বেতন ভাতা দেয়া এবং ছাত্র ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধিসহ এক গুচ্ছ দাবি জানান নেতারা।

তারা আগামী ২৫ অক্টোবরের মধ্যে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ৪ দফা দাবি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সরকার প্রধানের কার্যকর ভূমিকা কামনা করে মাসব্যাপী আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেন। ঘোষিত কর্মসূচির মধ্যে ৭-২০ সেপ্টেম্বর দেশব্যাপী দাবির সপক্ষে পোস্টারিং ও লিফলেট বিতরণ, ৭-৮ সেপ্টেম্বর ৪ দফা দাবী আদায়ে জেলায় সংবাদ সম্মেলন, ১২ সেপ্টেম্বর সকল প্রকৌশল সংস্থায় ১ ঘন্টা অতিরিক্ত কাজ করা, ১৫ সেপ্টেম্বর দাবি দিবস উপলক্ষ্যে দেশব্যাপী সমাবেশ, মানববন্ধন ইত্যাদি কর্মসূচি ঘোষনা করে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগ্রাম পরিষদের সদস্য সচিব মির্জা এটিএম গোলাম মোস্তফা। বিভিন্ন প্রশ্নের জবাব দেন আহ্বায়ক মো. ফজলুর রহমান খান। উপস্থিত ছিলেন আইডিইবি’র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান, বাকাছাপ সভাপতি মো. মেহেদী হাসান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম মোল্লাসহ সংগ্রাম পরিষদের নেতারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App