×

সারাদেশ

কুড়িগ্রামে নদ-নদীর পানি বিপৎসীমার ওপরে, চরম দুর্ভোগে পানিবন্দী মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৪ পিএম

কুড়িগ্রামে নদ-নদীর পানি বিপৎসীমার ওপরে, চরম দুর্ভোগে পানিবন্দী মানুষ

কুড়িগ্রামে পানি কিছুটা কমলেও এখনও তা বিপৎসীমার উপর দিয়ে বয়ে যাওয়ায় সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। ছবি: ভোরের কাগজ

কুড়িগ্রামে ধরলা ও ব্রহ্মপুত্রের পানি কিছুটা কমলেও এখনও তা বিপৎসীমার উপর দিয়ে বয়ে যাওয়ায় সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। জেলার উলিপুর, চিলমারী, সদর, রৌমারী ও রাজিবপুর উপজেলায় ব্রহ্মপুত্র ও ধরলানদী অববাহিকার চরাঞ্চলের লক্ষাধিক মানুষ দুই সপ্তাহের বেশী পানিবন্দি থাকায় অবর্ণনীয় কষ্টের মুখে পড়েছে। শ্রমজীবী এসব পরিবারের লোকজন কাজ না পেয়ে খাদ্য সংকটে পড়েছে। বন্যা কবলিত এলাকাগুলোতে শুকনো খাবার, বিশুদ্ধ পানি, শিশু খাদ্য ও গো-খাদ্যের সংকট তীব্র হয়ে উঠছে। সরকারি ভাবে ত্রাণ বিতরণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে ভুক্তভোগীরা জানিয়েছে।

উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের চেয়ারম্যান বিএম আবুল হোসেন বলেন, তার ইউনিয়নে বন্যায় সরাসরি সাড়ে তিন হাজার মানুষ ক্ষতিগ্রস্ত, এখন পর্যন্ত মাত্র ৫০০ লোককে সরকারি সাহায্য দেওয়া সম্ভব হয়েছে, অবশিষ্ট লোকজন এখনো কোনো সরকারি সহযোগিতা পায়নি।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, জেলার বন্যাকবলিত এলাকা গুলোতে ২৮০ মেট্রিক টন চাল, সাড়ে ১২ লাখ টাকা ও ১৫শ প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে। এসব ত্রাণ সামগ্রী জনপ্রতিনিধিরা বিতরণ করছেন।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম জানায়, ধরলার পানি সেতু পয়েন্টে বিপৎসীমার ৪০ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্রের পানি চিলমারী পয়েন্টে বিপৎসীমার ১১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App