×

বিনোদন

আবারো সমালোচনার মুখে বাদশাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:২৯ পিএম

আবারো সমালোচনার মুখে বাদশাহ

‘বাওলা’ শিরোনামে বাদশাহ’র নতুন গান

আবারো সমালোচনার মুখে বাদশাহ

গত বছরের মার্চে ইউটিউবে প্রকাশ পায় বলিউড র‌্যাপার বাদশাহ’র গান ‘গেন্দা ফুল’। গানটিকে কেন্দ্র করে সে সময় তুমুল সমালোচনার মুখে পড়েন এই শিল্পী। পরে অবশ্য গানটির স্রষ্টা গীতিকবি রতন কাহারে কাছে গিয়ে বিতর্কের সমাধান হয়। এবার প্রায় একই ধরনের সমালোচনায় পড়েছেন এই র‌্যাপার।

গত ২৮ জুলাই তার বাদশাহ’র ইউটিউব চ্যানেলে অবমুক্ত হয়েছে ‘বাওলা’ শিরোনামের একটি গান। সে গান নিয়েই অভিযোগ উঠেছে, গানটির সুর নকল করা হয়েছে। অনেক বাংলাদেশিই দাবি করছেন, এতে ‘বেদের মেয়ে জোসনা’ সিনেমার টাইটেল গান ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’র সুর ব্যবহার করা হয়েছে।

এদিকে, ইউটিউব ভিডিওটির বিবরণীতে দেখা যায়, গানে সংগীতায়োজক হিসেবে বাদশাহ ও অদ্বিতীয় দেবের নাম থাকলেও সুরকারের কথা উল্লেখ করা নেই। গানটির সুর বিশ্লেষণ করে দেখা যায়, ‘বেদের মেয়ে জোসনা’র সঙ্গে এটি হুবহু মিল রয়েছে। তবে সাদৃশ্য থাকলেও এটি বাংলা ছবি থেকে নকল করা তা বলা যাচ্ছে না।

কারণ ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’র সুরটিই নেয়া হয়েছে ভারতীয় চলচ্চিত্র ‘ফাগুন’ থেকে। যেখানে ‘এক পারদেশি মেরা দিল লেগায়া’ গানটি গেয়েছিলেন আশা ভোঁসলে ও মোহাম্মদ রফি। এটির সুর করেছিলেন ওপি নায়ার।

মূলত এই গানটির সুর ব্যবহার করা হয় ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’ গানটিতে। তবে এখানেও পাওয়া গেল বিকল্প মত। অনেক সমালোচক বলছেন, ‘এক পারদেশি মেরা দিল লেগায়া’ গানটিও নকল! এটি ভারতের রাজস্থানি ফোক থেকে সংগৃহীত।

ধারণা করা হচ্ছে, বাদশাহ মূলত সেই রাজস্থানি ফোক থেকে তার ‘বাউলা’ রিমিক্স তৈরি করেছেন। তবে বরাবরের মতো গানটির সঙ্গে সুরের বা সংগ্রহের ক্রেডিট না থাকায় আবারো সমালোচনায় পড়েন বাদশাহ।

উল্লেখ্য, ভিডিওটিতে হাজির হয়েছেন বাদশাহ নিজেই। সঙ্গে আছেন গানের অপর গায়ক অমিত ও মডেল সামরিন কর। ভিডিওটি পরিচালনা করেছেন মনিষ সুন্তি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App