×

জাতীয়

আগামী বছরের শেষে কাওলা-তেজগাঁও এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৫ এএম

আগামী বছরের শেষে কাওলা-তেজগাঁও এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ চলছে। ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী বছরের শেষের দিকে রাজধানীর কাওলা থেকে তেজগাঁও রেল স্টেশন পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালুর পরিকল্পনা রয়েছে। এক্সপ্রেসের কাজ দ্রুত এগিয়ে চলছে। সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৩০ দশমিক ৫ ভাগ। কাওলা থেকে তেজগাঁও অংশ পর্যন্ত ৬০ ভাগ কাজ শেষ হয়েছে। রবিবার (৫ সেপ্টেম্বর) সকালে রাজধানীর বনানী এলাকায় এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ পরিদর্শনে এসে মন্ত্রী এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ দ্রুত এগিয়ে চলছে। করোনার কারণে সেতুর কাজ বাধাগ্রস্ত হয়েছে। তারপরও মূল প্রকল্পের কাজ ৩০ দশমিক ৫ ভাগ শেষ হয়েছে। তেজগাও পর্যন্ত কাজের অগ্রগতি হয়েছে ৬০ ভাগের বেশি। কাজের অগ্রগতি ভালো হওয়ায় ২০২২ সালের মধ্যে কাওলা থেকে মগবাজার পর্যন্ত অংশের কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। এই অংশের কাজ শেষ হলেই বছরের শেষ নাগাদ কাওলা থেকে তেজগাঁও রেল ষ্টেশন পর্যন্ত এক্সপ্রেস ওয়ে চালু হবে। পুরো প্রকল্পটি চালু হলে দেশের যোগাযোগ ব্যবস্থা থাকা আমূল পরিবর্তন ঘটবে। কাওলা থেকে কুতুবখালী পর্যন্ত দীর্ঘপথ অল্প সময়ের মধ্যেই যাতায়াত করতে পারবে। পথে কারো অযথা সময় নষ্ট হবে না।

রাজধানীর শাহজাহানপুরে এলাকায় এলিভেটেড এক্সপ্রেসওয়ে তিনটি পিলার নির্মাণ নিয়ে জটিলতা প্রসঙ্গে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, প্রকল্পের কোথাও কোনো জটিলতা থাকলে তা সবার সমন্বয়ের মাধ্যমে বসে সমাধান করা হবে। নকশায় জটিলতা থাকলে তার সমাধান করেই এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ এগিয়ে যাবে।

সেতুমন্ত্রী এলিভেটেড এক্সপ্রেসওয়ে বনানী এলাকার নির্মাণ কাজ পরিদর্শন করেন। এ সময় সেতু মন্ত্রণালয় ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তারা মন্ত্রীকে প্রকল্পের কাজের অগ্রগতির বিষয়ে অবহিত করেন।

জানা গেছে, ২০১৭ সালের প্রকল্পটি গৃহীত হয়। কাজের অগ্রগতি একেবারেই সন্তোষজনক নয়। ২০২২ সালের মধ্যে কাজ শেষ হওয়ার সময় নির্ধারিত ছিল। কিন্তু ভূমি অধিগ্রহণসহ বিভিন্ন জটিলতার কারণে অগ্রগতি পিছিয়ে পড়ে। এখন ২০২২ সালের মধ্যে কাওলা থেকে তেজগাঁও রেলস্টেশন হয়ে মগবাজার পর্যন্ত কাজ এগিয়ে নেওয়ার পরিকল্পনা সরকারের রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিমানবন্দর থেকে মগবাজার পর্যন্ত প্রথম অংশের কাজের মাত্র ১৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। সব পিলার উঠে গেছে। পিলারের উপর গার্ডার বসানো হয়েছে কোথাও কোথাও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App