কার জন্য ওজন কমিয়েছেন মধুমিতা?

আগের সংবাদ

মাধবপুরে শিশু ধর্ষণের ঘটনায় ব্যবসায়ী গ্রেপ্তার

পরের সংবাদ

আবারো সমালোচনার মুখে বাদশাহ

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২১ , ৬:২৯ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২১ , ৬:২৯ অপরাহ্ণ

গত বছরের মার্চে ইউটিউবে প্রকাশ পায় বলিউড র‌্যাপার বাদশাহ’র গান ‘গেন্দা ফুল’। গানটিকে কেন্দ্র করে সে সময় তুমুল সমালোচনার মুখে পড়েন এই শিল্পী। পরে অবশ্য গানটির স্রষ্টা গীতিকবি রতন কাহারে কাছে গিয়ে বিতর্কের সমাধান হয়। এবার প্রায় একই ধরনের সমালোচনায় পড়েছেন এই র‌্যাপার।

গত ২৮ জুলাই তার বাদশাহ’র ইউটিউব চ্যানেলে অবমুক্ত হয়েছে ‘বাওলা’ শিরোনামের একটি গান। সে গান নিয়েই অভিযোগ উঠেছে, গানটির সুর নকল করা হয়েছে। অনেক বাংলাদেশিই দাবি করছেন, এতে ‘বেদের মেয়ে জোসনা’ সিনেমার টাইটেল গান ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’র সুর ব্যবহার করা হয়েছে।

এদিকে, ইউটিউব ভিডিওটির বিবরণীতে দেখা যায়, গানে সংগীতায়োজক হিসেবে বাদশাহ ও অদ্বিতীয় দেবের নাম থাকলেও সুরকারের কথা উল্লেখ করা নেই। গানটির সুর বিশ্লেষণ করে দেখা যায়, ‘বেদের মেয়ে জোসনা’র সঙ্গে এটি হুবহু মিল রয়েছে। তবে সাদৃশ্য থাকলেও এটি বাংলা ছবি থেকে নকল করা তা বলা যাচ্ছে না।

কারণ ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’র সুরটিই নেয়া হয়েছে ভারতীয় চলচ্চিত্র ‘ফাগুন’ থেকে। যেখানে ‘এক পারদেশি মেরা দিল লেগায়া’ গানটি গেয়েছিলেন আশা ভোঁসলে ও মোহাম্মদ রফি। এটির সুর করেছিলেন ওপি নায়ার।

মূলত এই গানটির সুর ব্যবহার করা হয় ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’ গানটিতে। তবে এখানেও পাওয়া গেল বিকল্প মত। অনেক সমালোচক বলছেন, ‘এক পারদেশি মেরা দিল লেগায়া’ গানটিও নকল! এটি ভারতের রাজস্থানি ফোক থেকে সংগৃহীত।

ধারণা করা হচ্ছে, বাদশাহ মূলত সেই রাজস্থানি ফোক থেকে তার ‘বাউলা’ রিমিক্স তৈরি করেছেন। তবে বরাবরের মতো গানটির সঙ্গে সুরের বা সংগ্রহের ক্রেডিট না থাকায় আবারো সমালোচনায় পড়েন বাদশাহ।

উল্লেখ্য, ভিডিওটিতে হাজির হয়েছেন বাদশাহ নিজেই। সঙ্গে আছেন গানের অপর গায়ক অমিত ও মডেল সামরিন কর। ভিডিওটি পরিচালনা করেছেন মনিষ সুন্তি।

রি-এস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়