×

সারাদেশ

সিআরবিতে চাকসু জিএস শহীদ মুক্তিযোদ্ধা আবদুর রবের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৮ পিএম

সিআরবিতে চাকসু জিএস শহীদ মুক্তিযোদ্ধা আবদুর রবের

চাকসুর সাবেক জিএস শহীদ মুক্তিযোদ্ধা আব্দুর রবের কবর ও মুক্তিযোদ্ধাদের স্মৃতিচিহ্ন ধ্বংস করে যারা সিআরবিতে বেসরকারি হাসপাতাল নির্মাণ করতে চায়, তারা মাফিয়া। সিআরবি রক্ষার আন্দোলন শুধু গাছ রক্ষার আন্দোলন নয়, এই আন্দোলন মাফিয়াতন্ত্রের বিরুদ্ধে। মুক্তিযোদ্ধাদের স্মৃতিচিহ্ন ধ্বংস করে হাসপাতাল নির্মাণের আয়োজন সকল শহীদ পরিবার ও মুক্তিযোদ্ধাদের প্রতি চূড়ান্ত অবমাননার সামিল।

সিআরবি’র সাতরাস্তার মোড়ে শহীদ আবদুর রবের বিশাল পোর্ট্রেট স্থাপনের মধ্য দিয়ে সিআরবিতে হাসপাতাল নির্মাণের প্রতিবাদে ব্যতিক্রমী কর্মর্সূচিতে মুক্তিযোদ্ধা, শহীদ আব্দুর রবের পরিবার, চারুশিল্পী ও চট্টগ্রামের সর্বস্তরের বিশিষ্ট নাগরিকবৃন্দ এসব কথা বলেন। সিআরবি রক্ষা মঞ্চের আয়োজনে শনিবার বিকেলে এই পোর্ট্রেটটি স্থাপন করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের নেতৃত্বে চারুকলার শিক্ষার্থীবৃন্দ এ পোর্ট্রেটটি নির্মাণ করেন। প্রসঙ্গত গত ১ সেপ্টেম্বর দৈনিক ভোরের কাগজে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ- ‘চাকসু’র প্রথম জিএস শহীদ আবদুর রবের কবর উচ্ছেদের চক্রান্ত’ শিরোনামে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। এই সংবাদ পরিবেশনের পর শহীদ মুক্তিযোদ্ধার স্মৃতি রক্ষায় চাকসুুর প্রথম জিএস শহীদ আবদুর রবের বিশাল পোট্রেট তৈরির উদ্যোগ নেয়া সিআরবি রক্ষা মঞ্চ।

পোর্ট্রেট স্থাপনের সময় বক্তারা বলেন, সিআরবিতে চাকসুর প্রথম নির্বাচিত জিএস শহীদ আব্দুর রবের কবর ও শহীদদের স্মৃতিসৌধ আছে। মুক্তিযুদ্ধের সে স্মারকের উপর হাসপাতাল করার চক্রান্ত করছে ভূমিদস্যু মাফিয়ারা। এই কার্যক্রমের মধ্য দিয়ে তারা শহীদ মুক্তিযোদ্ধার পরিবার, মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধকেই কার্যতঃ আঘাত করেছেন। চট্টগ্রামের জনগণ শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিচিহ্ন ধ্বংস করে এখানে কোন হাসপাতাল হতে দেবে না। সিআরবি রক্ষা মঞ্চের সহসমন্বয়ক মুক্তিযোদ্ধা রাজা মিঞার সভাপতিত্বে ও শিল্পী ইন্দ্রানী ভট্টাচার্য সোমার সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মসূচির শুরুতে পোর্ট্রেটে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান শহীদ আবদুর রবের বোন শাহনাজ পারভীন, এড ভূলন ভৌমিক, অধ্যাপক আমির উদ্দিন, সিদ্দিকুল ইসলাম, হাসান মারুফ রুমি, আমির আব্বাস তাপু, অপু দাশ গুপ্ত, মহিনউদ্দিন,শফি উদ্দিন কবির আবিদ, সাবেক কাউন্সিলর জান্নাতুল ফেরদৌস পপি, প্রকৌশলী সিঞ্চন ভৌমিক, শান্তনু দাশ প্রমুখ।

এদিকে সিআরবি রক্ষার দাবিতে আন্দোলনরত সংগঠন নাগরিক সমাজ চট্টগ্রামের উদ্যোগে শনিবার (৪ সেপ্টেম্বর) সিআরবি সাত রাস্তার মোড় থেকে সাইকেল শোভাযাত্রার আয়োজন করা হয়। সাইকেল শোভাযাত্রা সিআরবি থেকে শুরু হয়ে লাভ লেইন- চেরাগী পাহাড় মোড়-জামাল খান মোড়- সার্সেন রোড- চট্টশ্বেরী মোড়-আলমাস সিনেমার সামনে হয়ে- ওয়াসা মোড়- ইস্পাহাণী মোড় হয়ে আবার সিআরবি সাত রাস্তার মোড়ে এসে শেষ হয়। এসময় নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস, শেখ ইফতেখার সাইমুন, সাবেক ছাত্রনেতা শাহজাহান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App