×

টেনিস

যে কারণে টেনিস থেকে বিরতিতে ওসাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৯ পিএম

যে কারণে টেনিস থেকে বিরতিতে ওসাকা

জাপানি টেনিস তারকা নাওমি ওসাকা

জাপানি টেনিস তারকা নাওমি ওসাকা বছরের শুরুতে জিতেছিলেন অস্ট্রেলিয়ান ওপেন। এরপর মানসিক অবসাদের কারণ দেখিয়ে অংশগ্রহণ করেননি ফ্রেঞ্চ ও উইম্বলেডন ওপেনে। বছরের শেষ গ্র্যান্ডস্ল্যাম ইউএস ওপেনের প্রথম দুই রাউন্ড ভালোভাবেই শেষ করেছিলেন তিনি। কিন্তু তৃতীয় রাউন্ডে এসে তিনি হোঁচট খেয়েছেন তার চেয়ে বয়সে পাঁচ বছরের ছোট লেইলাহ ফার্নান্দেজের বিপক্ষে। কানাডিয়ান ১৮ বছর বয়সি এই তরুণীর বিপক্ষে শনিবার অর্থার অ্যাশে স্টেডিয়ামে তিনি হেরেছেন ৭-৫, ৬-৭ (২-৭), ৪-৬ সেটে। এদিকে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ওসাকা জানান, তিনি অনির্দিষ্টকালের জন্য টেনিস থেকে বিরতি নিচ্ছেন।

ম্যাচের পর ২০২০ সালের ইউএস ওপেন জয়ী নাওমি ওসাকা জানান, যখন আমি ম্যাচ জিতছি, আমি খুশি হতে পারছি না। আবার যখন হারছি তখন খুব কষ্ট পাচ্ছি। আমি মনে করি না এটা স্বাভাবিক কিছু। তাই আমি মনে করি, খেলা থেকে আমার কিছুদিন বিশ্রাম নেয়া উচিত। এ সময় হারের কারণ জানিয়ে তিনি আরো জানান, লেইলার চেয়ে যারা ভালো সার্ভ করে আমি তাদের সার্ভও ফেরাতে সক্ষম। তবে এটা একমাত্র কারণ নয়, এমন সমস্যায় আমি এর আগেও পড়েছি। সত্যিই বলতে আমি এমন এক অবস্থায় আছি, নিজেই জানি আমি কী চাই। তাই আমি মনে করি খেলা থেকে আমার কিছুদিন দূরে থাকা উচিত। র‌্যাঙ্কিংয়ে তিনে থাকা নাওমি ওসাকা এখন পর্যন্ত ৪টি গ্র্যান্ডস্ল্যাম শিরোপা জিতেছেন। যার মধ্যে ২০১৯ ও ২০২১ সালে ২টি অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা। বাকি ২টি ইউএস ওপেনে ২০১৮ ও ২০২০ সালে।

এর আগে শেষ ষোলোতে পৌঁছনের মিশনে জাপানি টেনিস তারকা ওসাকাকে হারিয়ে দারুণ সূচনা করেছেন র‌্যাঙ্কিংয়ের ৭৩ নম্বরে থাকা লেইলাহ ফার্নান্দেজ। ১৮ বছর বয়সি কানাডিয়ান এই টেনিস খেলোয়াড়ের পক্ষে ম্যাচের ফল ছিল ৫-৭, ৭-৬ (৭-২) ও ৬-৪। লেইলাহ এর আগে কোনো গ্র্যান্ডস্লামের চতুর্থ রাউন্ডে পৌঁছাননি। প্রথম সেটে হারলেও পরে দারুণভাবে ঘুরে দাঁড়ান এই তরুণী। প্রথম সেট হারার পর দ্বিতীয় সেটে লেইলাহ ওসাকার সার্ভ ব্রেক করে সেট জিতে নেন। টাইব্রেকারে ৫-০ গেমে পিছিয়ে পড়ে মেজাজ হারানো ওসাকা তৃতীয় সেটে আর ফিরতে পারেননি। হেরেছেন ৬-৪ ব্যবধানে। লেইলাহ ফার্নান্দেজ চতুর্থ রাউন্ডে মুখোমুখি হবেন আরেক গ্র্যান্ডস্ল্যাম জয়ী অ্যাঞ্জেলিক কেরবারের।

এদিকে ইউএস ওপেন পুরুষ এককে অর্থার অ্যাশে স্টেডিয়ামে লেইলার বয়সি গার্ফিয়াও জয় পেয়েছে। স্প্যানিশ কার্লোস অ্যালকারেজ গার্ফিয়ার কাছে হেরে তৃতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন স্টেফানোস সিটসিপাস। র‌্যাঙ্কিংয়ে তিনে থাকা সিটসিফাস প্রথম রাউন্ডে হারিয়েছিলেন টেনিসের সাবেক নম্বর ওয়ান অ্যান্ডি মারেকে। এদিকে ১৮ বছর বয়সি স্প্যানিশ এই টেনিস তারকার পক্ষে ম্যাচের ফল ছিল ৬-৩, ৪-৬, ৭-৬ (৭-২), ০-৬, ৭-৬ (৭-৫)। এই জয়ের মধ্য দিয়ে দারুণ একটি কীর্তি অর্জন করেছেন তরুণ গার্ফিয়া। ইউএস ওপেনের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে চতুর্থ রাউন্ডে পৌঁছানোর রেকর্ড গড়েছেন তিনি। ম্যাচ শেষে অ্যালকারেজ বলেন, এই জয়টা আমার কাছে অনেক কিছু। সিটসিপাসের মতো বড় খেলোয়াড়কে হারানো স্বপ্ন সত্যি হওয়ার মতো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App