×

ফুটবল

পরিসংখ্যানে ব্রাজিল, আত্মবিশ্বাসে এগিয়ে আর্জেন্টিনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৭ পিএম

পরিসংখ্যানে ব্রাজিল, আত্মবিশ্বাসে এগিয়ে আর্জেন্টিনা

অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন লিওনেল মেসি-অনুশীলনে নেইমার

পরিসংখ্যানে ব্রাজিল, আত্মবিশ্বাসে এগিয়ে আর্জেন্টিনা

ফুটবল বিশ্ব ব্রাজিল-আর্জেন্টিনার মুখোমুখি দেখার জন্য ভক্তরা অপেক্ষায় থাকেন। সেই অপেক্ষার অবসান হতে যাচ্ছে। রবিবার (৫ সেপ্টেম্বর) লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বপ বাছাইয়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। ব্রাজিলের সাও পাওলোর কোরিনথিয়ানস এরেনাতে হবে ম্যাচটি। করোনা ভাইরাসের কারণে ব্রাজিলে কোপা আমেরিকার পুরো আসর হয়েছে দর্শক ছাড়া। তবে ব্রাজিল ও আর্জেন্টিনার আজকের ম্যাচটির মধ্য দিয়ে দর্শক ফিরতে যাচ্ছে ব্রাজিলে। সাও পাওলোর স্থানীয় প্রশাসন সব মিলিয়ে ১২ হাজার দর্শককে খেলা দেখার অনুমতি দিয়েছে।

গত জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনাল ম্যাচে মুখোমুখি হয় দুদল। সেবার জয় পেয়ে শিরোপা জয় করে আর্জেন্টিনা। দুই দলের শেষ দুটি ম্যাচের মধ্যে দুটি ম্যাচেই জয় পেয়েছে আর্জেন্টিনা। ফলে আর্জেন্টিনার আত্মবিশ্বসের কোনো কমতি নেই। তবে লাতিন আমেরিকার দুই জায়ান্টের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে ব্রাজিলই। তারা আর্জেন্টিনার বিপক্ষে জয় পেয়েছে ৪৫টি ম্যাচে। ড্র করেছে ২৫টি ম্যাচে। অন্যদিকে আর্জেন্টিনা জয় পেয়েছে ৪১টি ম্যাচে।তবে ব্রাজিলের যে আত্মবিশ্বাস তলানিতে এটিও কিন্তু নয়। কারণ বিশ্বকাপ বাছাইয়ে তারা এখন পর্যন্ত সাত ম্যাচের সাতটিতেই জয় পেয়েছে। তারা ছাড়া আর কোনো দল সব ম্যাচে জয়ের কীর্তি দেখাতে পারেনি। আর্জেন্টিনা তাদের খেলা সাত ম্যাচের মধ্যে চারটিতে জয় পেয়েছে। ড্র করেছে বাকি তিনটি ম্যাচ। ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তারা।

ব্রাজিল ২০১৮ রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে হেরে বিদায় নেয়। যদিও পরের বছর কোপা আমেরিকার শিরোপা জয় করে। সর্বশেষ ২০০২ সালে বিশ্বকাপ জয় করা ব্রাজিল ২০২২ সালের বিশ্বকাপের দিকে নজর দিচ্ছে। আর তাই নিজেদের শক্তি কতটুকু সেটি বুঝিয়ে তবেই বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয়ার দিকে নজর দিচ্ছে দেশটি। টানা সাতটি ম্যাচে জয় পাওয়ায় তাদের জায়গা বলতে গেলে মোটামুটি নিশ্চিত। এখন ব্রাজিলের লক্ষ্য অপরাজিত থাকার তকমা বজায় রাখা। অন্যদিকে আর্জেন্টিনার লক্ষ্য থাকবে ব্রাজিলের বিপক্ষে জয়ের হ্যাটট্রিক করা। এটি করতে পারলে ১৯৫৭ সালের পর প্রথমবারের মতো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের টানা তিনটি ম্যাচে হারের স্বাদ দিতে পারবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বছরের হিসাবে প্রায় ৬৪ বছর আগে সাদা-আকাশি জার্সিধারীদের বিপক্ষে টানা তিনটি ম্যাচে হেরেছিল ব্রাজিল। এখন দীর্ঘদিন পর আর্জেন্টিনার বিপক্ষে এমন লজ্জার হাত থেকে বাঁচতে সব ধরনের চেষ্টাই করবে সেলেসাওরা। ব্রাজিল সব মিলিয়ে চার বার আর্জেন্টিনার বিপক্ষে তিনটি বা তার বেশি ম্যাচে হেরেছে। এখন এবারো যদি তারা হেরে বসে তাহলে পঞ্চমবারের মতো এ লজ্জা পেতে হবে নেইমারদের।

তাছাড়া আর্জেন্টিনা ব্রাজিলের বিপক্ষে জয় পেয়ে বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলের বিপক্ষে পয়েন্ট টেবিলের ব্যবধানও কমিয়ে আনতে সবরকমই চেষ্টাই করবে। ২০১৪ বিশ্বকাপের ফাইনাল খেলার পর ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের রাউন্ড ষোলো থেকেই বিদায় নেয় মেসিরা। এখন আগামী বিশ্বকাপের আগে আর্জেন্টিনাও তাদের অবস্থান শক্ত করে তবেই বিশ্ব জয়ের মিশনে নামবে। প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ খেলোয়াড় ছাড়তে রাজি না হওয়ায় ব্রাজিলের থিয়াগো সিলভা, ফাবিনহো, গ্যাব্রিয়েল জিসুস, রিচার্লিসনের মতো খেলোয়াড়রা আসতে পারেননি। তাছাড়া দলের মূল গোলরক্ষক অ্যালিসন বেকারও একই কারণে দেশের দায়িত্ব পালন করতে আসতে পারেননি। ফলে আর্জেন্টিনার বিপক্ষে চরম উত্তেজনাকর ম্যাচটিতে গোলবারের দায়িত্ব নিয়ে ব্রাজিলকে নির্ভর করতে হবে ওয়েভারটনের ওপরই।

কিন্তু প্রিমিয়ার লিগে আর্জেন্টিনার প্রধান গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ, এমিলিয়ানো বুয়েন্দিয়া, ক্রিশ্চিয়ান রোমেরো ও জিওভানি লো সেলসো ঠিকই এসেছেন। ফলে আর্জেন্টিনা দলে শক্তি সামর্থ্যরে কোনো ঘাটতি নেই। আর্জেন্টিনা দলে ব্রাজিলের বিপক্ষে আক্রমণ করতে নামবেন লিওনেল মেসি, ডি মারিয়া ও লউতারো মার্টিনেজ। দলে নতুন করে ডাক পাওয়া পাওলো দিবালাও আছেন। তিনিও চান শুরুর একাদশে থাকতে। তবে এ তিনজনের কারণে তাকে হয়তো বদলি খেলোয়াড় হিসেবে নামতে হবে। আর্জেন্টিনা এখন ব্রাজিলের প্রিমিয়ার লিগের খেলোয়াড়দের অনুপস্থিতির সুযোগটাই কাজে লাগাতে চাইবে। তবে তাদের অনুপস্থিতি মানেই যে আর্জেন্টিনা সহজে জয় তুলে নেবে বিষয়টি এমন নয়। ব্রাজিলকে হারাতে তাদের কষ্ট করতে হবে। ফুটবল বোদ্ধারা মনে করছে ব্রাজিল শক্তির বিচারে কিছুটা পিছিয়ে থাকলেও আর্জেন্টিনার বিপক্ষে তারা হারবে না। মানে মেসিদের নেইমারের দল রুখে দিবে। আর বেশির ভাগের মতো ব্রাজিল ও আর্জেন্টিনার ম্যাচটি ১-১ গোলে ড্র হতে পারে।

ব্রাজিল দলে যেহেতু প্রিমিয়ার লিগে থাকা তারকারা খেলতে পারছে না। তাই তারা নতুন ও অভিজ্ঞদের মিশেলে দল গড়েছে। আর্জেন্টিনার বিপক্ষে গোল করার জন্য নেইমারের সঙ্গে থাকবেন ব্রাজিলের সবচেয়ে শক্তিশালী ক্লাব ফ্লামেঙ্গোর গ্যাব্রিয়েল বারবোসা। চিলির বিপক্ষে দলের হয়ে একমাত্র জয়সূচক গোল করা এভারটন রিবেরো আজ আর্জেন্টিনার বিপক্ষে শুরুর একাদশে থাকতে পারেন। তিনি চিলির বিপক্ষে বদলি খেলোয়াড় হিসেবে খেলতে নেমে দলকে এক কষ্টার্জিত জয় এনে দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App