×

জাতীয়

ইসি গঠনের আইন চান বিএনপির রুমিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৮ পিএম

বিএনপি দলীয় সংসদ সদস্য রুমিন ফারহানা বলেন, সামনে আর একটি নির্বাচন কমিশন গঠন হতে যাচ্ছে। সংবিধানের ১১৮ (১) বলছে প্রধান নির্বাচন কমিশনার অনধিক ৪ জন নির্বাচন কমিশনার লইয়া বাংলাদেশে একটি নির্বাচন কমিশন গঠিত হবে।

উক্ত বিষয়ে প্রণিত আইনের বিধানাবলি সাপেক্ষে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনকে এবং অন্যান্য নির্বাচন কমিশানারকে নিয়োগদান করবে।

খুব সহজে বলতে পারি নির্বাচন কমিশন একটি আইন থাকতেই হবে এবং সেই আইনের ভিত্তিতেই কেবল মাত্র নির্বাচন কমিশন গঠন সম্ভব। নির্বাচনের কমিশনের ক্ষেত্রে আর কোনো অপশন রাখা হয়নি।

তিনি বলেন, জনগণের ম্যান্ডেন্ট পাওয়া একটা সরকার ২০১১ সালের আদমশুমারি নিয়ে যে খেলা খেলেছে সেটা দেখলে যে খুব সহজে বোঝা যাবে নির্বাচনের এই অবস্থায় দাঁড়িয়ে আদমশুমারি এখন কতটা ভয়াবহ হতে পারে। এই আদম শুমারির উপর ভিত্তি করে কিভাবে সংসদ নির্বাচনে আসনের সীমানা পুননির্ধারণ হবে।

২০১৪ সালের ৫ জানুয়ারি তথাকথিত নির্বাচনের কথা যখন একটি মাত্র ভোট পড়বার আগে সংসদে সংখ্যা গরিষ্ঠাতার জন্য প্রয়োজনীয় আসনের বেশি জিতে গিয়েছিল ক্ষমতাসীন জোট, এরপর রাষ্ট্র যন্ত্রকে ব্যবহার করে বিভিন্ন ভাবে সেই ক্ষমতার মেয়াদ পূর্ণ করা হয়। ভবিষতে মানুষ আর কবে প্রত্যেক্ষ ভোট দিতে পারবে সেটা আল্লাহ মালুম।

তিনি একজন লাল পাসপোর্টধারী হয়েও তাকে বিদেশ যাওয়া এবং আসার সময় হ্যারাজ করার বিষয়ে তিনি সংসদে স্পিকারের দৃষ্টি আকর্ষন করেন এবং প্রতিবাদ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App