ইসি গঠনের আইন চান বিএনপির রুমিন

আগের সংবাদ

করোনায় মৃত্যু ৬১, শনাক্তের হার ১০ এর নিচে নামল

পরের সংবাদ

বিশ্ব সেরা তালিকায় ঢাবি, বাকৃবি ও বুয়েট

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২১ , ৪:৫০ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২১ , ৮:১০ অপরাহ্ণ

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) প্রকাশিত সর্বশেষ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। র‍্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান করে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

বিশ্বের ১ হাজার ৬৬১টি বিশ্ববিদ্যালয়ের মূল্যায়নের ভিত্তিতে এ র‍্যাঙ্কিং করা হয়েছে। শিক্ষাদান, গবেষণা, গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি এবং শিল্পখাতের সঙ্গে জ্ঞানের বিনিময় ওপর ভিত্তি করে এ তালিকা করা হয়।

গত বৃহস্পতিবার টাইম হায়ার এডুকেশনের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিশ্বের সেরা উচ্চ শিক্ষাঙ্গনের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় রয়েছে ৮০১ থেকে ১০০০–এর মধ্যে। পাঁচ বছর পর এবার সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিয়েছে দেশের অন্যতম সেরা এই শিক্ষাপ্রতিষ্ঠান।

এর আগে ২০১৬ সালে এই র‍্যাঙ্কিংয়ে ঢাবির অবস্থান ছিল ৬০১ থেকে ৮০০–এর মধ্যে। এরপর ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত সেরা এক হাজারে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান করতে পারেনি।

টাইম হায়ার এডুকেশনের প্রকাশিত তালিকায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১০০১ থেকে ১২০০–এর মধ্যে। তালিকায় গতবারের চেয়ে ২০০ ধাপ পিছিয়ে এবার ১২০০-এর পর স্থান করে নিয়েছে বুয়েট।

টাইমের তালিকায় পাঁচ বছর ধরে এক নম্বরে আছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এরপর সেরা ৫-এ ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলোজি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় আছে।

ডি-আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়