আজকের সংবাদপত্র পর্যালোচনা

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

‘কৃত্রিম’ পায়ে হাঁটছে সারস

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২১ , ১০:৫৬ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২১ , ১০:৫৬ পূর্বাহ্ণ

আহত হয়ে পা হারিয়েছিল এই সারসটি। চেক প্রজাতন্ত্রের এসওওএস অভয়ারণ্যের প্রাণিবিশারদরা সারসটির জন্য তৈরি করছেন থ্রিডি প্রিন্টিং-এর একটি কৃত্রিম পা।

স্বাভাবিক ছিল সারসটির জীবনযাত্রা। হাঁটতো, উড়তো আর ‘শিকার’ ধরে খেতো। কিন্তু কিছুদিন আগে একটি চিমনির উপর দিয়ে উড়ে যাওয়ার সময় আহত হয়ে একটি পা হারিয়ে ফেলে সে। খবর ডয়েচে ভেলের।

পা হারিয়ে ভুগতে থাকা লম্বা ঠোঁটের এ সারস পাখিটির বেদনা চোখে পড়ে চেক রিপাবলিকের এসওওএস অভয়ারণ্যের প্রাণিবিশারদদের। যত্নে সারিয়ে তুলবেন এ চিন্তায় তারা তখন পাখিটিকে নিজেদের তত্ত্বাবধানে নিয়ে আসেন।

পা না থাকায় স্বাভাবিক জীবনযাত্রায় ব্যাঘাত ঘটছিল পাখিটির। পায়ের বিকল্প কীভাবে হতে পারে সে নিয়ে তখন চিন্তিত বিশেষজ্ঞরা। পেয়েও গেলেন বুদ্ধি। থ্রিডি প্রিন্টিংয়ের একটি প্রোস্থেটিক পা সংযোজন করার চেষ্টা শুরু করেন তারা।

যেই চিন্তা সেই কাজ। অভায়ারণ্যের বিশেষজ্ঞরা পা ডিজাইনে নেমে পড়লেন। গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, মাটিয়াস মিশল নামে হাইস্কুল পড়ুয়া এক ছাত্র প্রোস্থেটিক পায়ের একটি নকশা তৈরি করেন। নকশা অনুযায়ী পা বানিয়ে তা সারসের শরীরে সংযোজন করা হয়।

ডিজাইনার মাটিয়াস মিশল জানান, পাখিটির আরাম ও সুবিধা বিবেচনায় নিয়ে ফোম বসিয়ে যত্নসহকারে পা’টি তৈরি করা হয়। আরামদায়ক পা পেয়ে হাঁটার চেষ্টাও শুরু করে পাখিটি। তবে অনভ্যস্ততার বিষয় তো আছেই। আর তাই খুঁড়িয়ে খুঁড়িয়ে হাটার চেষ্টা শুরু করে পাখিটি।

নতুন পায়ে অভ্যস্ত হতে পাখিটির সময় লাগবে। তাছাড়া পুরোপুরি সেরে ওঠার এ সময়ে যত্ন দরকার। আর তাই আপাতত অভায়ারণ্যেই থাকছে সারসটি।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়