×

বিনোদন

মহানায়কের জন্মদিন পালন, সৃজিতের ছবিতে উত্তমকুমার?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:০২ পিএম

মহানায়কের জন্মদিন পালন, সৃজিতের ছবিতে উত্তমকুমার?

মধ্যরাতে সৃজিতের উপহার তার আগামী ছবি ‘অতি উত্তম’-এর প্রথম পোস্টার।

মহানায়কের জন্মদিন পালন, সৃজিতের ছবিতে উত্তমকুমার?

গত ১০ বছর ধরে ৩ সেপ্টেম্বর এলেই সৃজিত মুখোপাধ্যায়ের কাছে একটিই প্রশ্ন আছড়ে পড়ে, আপনার চোখে উত্তমকুমার ঠিক কী? আপনার 'উত্তম অনুভূতি' কেমন? তারই উত্তর খুব শিগগিরি দিতে চলেছেন জাতীয় পুরস্কারজয়ী পরিচালক।

পাশাপাশি, ২ সেপ্টেম্বর রাত ১২টায় মহানায়কের ৯৫তম জন্মদিনও তিনি পালন করেছেন অভিনব উপায়ে। মধ্যরাতে সৃজিত উপহার দিয়েছেন তার আগামী ছবি ‘অতি উত্তম’-এর প্রথম পোস্টার। যাকে পরিচালক ইচ্ছে করেই তৈরি করেছেন বাংলা চলচ্চিত্রের স্বর্ণযুগের পোস্টারের আদলে। খবর আনন্দবাজার পত্রিকার।

৪০ বছর পরেও সেই পোস্টার জুড়ে এক এবং অদ্বিতীয় উত্তমকুমার। তার নীচে বাকি অভিনেতাদের ছবি। একই সঙ্গে তিনি জানান, ‘‘উত্তমকুমারকে নিয়ে ধারাবাহিক হয়েছে। ছবি হয়েছে। আমার ‘অতি উত্তম’ তাকে নিয়ে নয়। এটি তার অভিনীত একটি ছবি।’’

পরিচালকের প্রথম ছবি ‘অটোগ্রাফ’ উত্তম কুমারের ‘নায়ক’ ছবি থেকে অনুপ্রাণিত। তার ‘জাতিস্মর’-এ মহানায়কের ‘অ্যান্টনি ফিরিঙ্গি’র ছায়া প্রকট। ‘অতি উত্তম’ কি তা হলে মহানায়কের বায়োপিক? সব রহস্য এক্ষুণি ভাঙতে রাজি নন সৃজিত।

তবে খবর, সৃজিত আধুনিক প্রযুক্তির সাহায্য নিয়েছেন। ৪ বছর ধরে উত্তমকুমারের ৬২টি ছবি বারে বারে দেখেছেন। চিত্রনাট্য সাজিয়েছেন এমনভাবে, যেখানে মহানায়কের ছবি দিয়েই তার অভাব পূরণ হবে।

এছাড়াও দেখা যাবে, মহানায়কের নাতি গৌরব চট্টোপাধ্যায়, অনিন্দ্য সেনগুপ্ত, রোশনি ভট্টাচার্য, জিনা, লাবণি সরকার, শুভাশিস মুখোপাধ্যায় সহ দুই প্রজন্মের একাধিক নতুন-পুরনো অভিনেতাকে।

প্রযোজনায় ক্যামেলিয়া প্রোডাকশন্স প্রাইভেট লিমিটেড। নিবেদনে রূপা দত্ত। সহ প্রযোজক ছায়াবাণী প্রাইভেট লিমিটেড এবং ম্যাচকাট প্রোডাকশন্স প্রাইভেট লিমিটেড। কাহিনি, চিত্রনাট্যে পরিচালক স্বয়ং।

ছবি তৈরির অভিজ্ঞতা সম্বন্ধে পরিচালক লিখেছেন, “মহানায়কের ছবির প্রতিটি ফ্রেম খুঁটিয়ে দেখার পাশাপাশি চিত্রনাট্য বদলেছি বার বার। ছবিগুলির স্বত্ব নিতে গিয়ে পা রেখেছি শহরের বহু সরু গলি, পুরনো অফিসে।”

“ভিএফএক্স বিশেষজ্ঞ, সিনেমাটোগ্রাফার, সাউন্ড ডিজাইনারদের সঙ্গে আলোচনায় বসেছি। তারই প্রতিফলন ঘটেছে আমার আগামী ছবিতে।”

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App