×

আন্তর্জাতিক

আফগানিস্তানের পাঞ্জশের দখল নিতে তালেবানের তীব্র লড়াই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৮ পিএম

আফগানিস্তানের পাঞ্জশের দখল নিতে তালেবানের তীব্র লড়াই

আফগানিস্তানের পানশির এলাকায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার দাবি তালেবানের।

আফগানিস্তানের পাঞ্জশের উপত্যকায় তালেবানের সঙ্গে স্থানীয় মিলিশিয়া বাহিনীর তীব্র লড়াই চলছে। এই উপত্যকা আফগানিস্তানের একমাত্র অঞ্চল যা এখনও তালেবানের নিয়ন্ত্রণের বাইরে রয়ে গেছে।

তালেবানের বিরুদ্ধে প্রতিরোধের ডাক দেওয়া মিলিশিয়া বাহিনী বলছে, তালেবানের কয়েকশ যোদ্ধাকে হত্যা করে তারা তাদের পিছু হটতে বাধ্য করেছে। খবর বিবিসির।

গতকাল বৃহস্পতিবার তালেবানের একজন মুখপাত্র দাবি করেন যে তাদের যোদ্ধারা পাঞ্জশের উপত্যকায় ঢুকে পড়েছে। খবরে বলা হচ্ছে, তালেবান যে কোন সময়ে সরকার গঠনের ঘোষণা দিতে পারে।

তালেবানের যোদ্ধারা বিদ্যুৎ গতিতে আফগানিস্তানের বিভিন্ন এলাকা দখল করে নিলেও রাজধানী কাবুলের উত্তর-পূর্বে পাঞ্জশের এলাকায় তারা এখনও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেনি।

এই উপত্যকা এখনও পাঞ্জশেরের বিদ্রোহী গোষ্ঠী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের নিয়ন্ত্রণে। তাদের যোদ্ধারা বলছে, তালেবানের যোদ্ধারা পাঞ্জশেরের তিন দিক থেকে ভেতরে ঢোকার চেষ্টা করছে।

ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের দাবি, তালেবানের বহু যোদ্ধাকে তারা হত্যা করেছে এবং তালেবানকে পিছু হটতে বাধ্য করেছে। শুধু তাই নয়, তালেবানের হাত থেকে তারা পাঞ্জশের উপত্যকার বাইরে নতুন কিছু এলাকাও দখল করে নিয়েছে।

এই মিলিশিয়া বাহিনীর একজন মুখপাত্র জানায়, যে তারা ৫০ জনেরও বেশি তালেবান যোদ্ধাকে আটক করেছে। তিনি বলেন, পারওয়ান প্রদেশের চারিকর শহর এখন ন্যশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের নিয়ন্ত্রণে।

এ বিষয়ে তালেবানের পক্ষ থেকে এখনও কিছু বলা হয়নি। তবে গত কয়েকদিন ধরে তারা দাবি করছে যে তারা পাঞ্জশেরে অগ্রসর হয়েছে এবং বহু বিদ্রোহীকে হত্যা করেছে।

তালেবানের শীর্ষ একজন নেতা আমির খান মোতাকি পাঞ্জশের উপত্যকার বাসিন্দাদের অস্ত্র সমপর্ণের আহ্বান জানিয়েছেন। কিন্তু সেখানকার স্থানীয় বিদ্রোহীরা তাতে সাড়া দিয়েছেন এমন কোন ইঙ্গিত পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App