×

আন্তর্জাতিক

মাস্ক পরে স্কুলে ফিরল ফ্রান্সের শিশুরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৭ পিএম

মাস্ক পরে স্কুলে ফিরল ফ্রান্সের শিশুরা

ফাইল ছবি

কোভিড-১৯ মহামারির চতুর্থ ঢেউয়ের বিরুদ্ধে লড়াই চলার মধ্যেই ফ্রান্সের এক কোটি ২০ লাখ শিশু মাস্ক পরে স্যানিটাইজার ব্যবহারের মধ্য দিয়ে স্কুলে ফিরেছে।

বৃহস্পতিবার স্কুলে ফেরার পর তারা করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রুখতে জারি করা কঠোর আইন মেনে স্কুল মাঠে পরস্পর থেকে দূরত্ব রেখে দাঁড়িয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এ দিন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর মার্সেইয়ের একটি স্কুল পরিদর্শন করেন। এ সময় ছাত্রছাত্রীদের কোভিড-১৯ বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানান তিনি।

এক টুইটার ভিডিওতে ম্যাক্রোঁ বলেছেন, স্বাভাবিক সময়ের মতো ‘স্কুলে ফেরা’ সম্ভব করতে যা করা দরকার সরকার করছে। তারপরও উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে বলে মনে করেন প্যারিসের কেন্দ্রীয় অঞ্চলের রদ্যা হাই স্কুলের উপপরিচালক ম্যাথিউ সুগিয়া।

এটি স্বাভাবিকের চেয়ে অনেক আলাদা, মন্তব্য করে তিনি জানান, এখন অনেক ধরনের সুরক্ষা ব্যবস্থা অনুসরণ করতে হচ্ছে যেমন, ক্লাসরুমগুলোতে বায়ু পরিশোধক ব্যবহারের পাশাপাশি কোনো শিক্ষার্থী যদি তাদেরটা আনতে ভুলে যায় তার জন্য অতিরিক্ত মাস্ক রাখতে হচ্ছে।

ফ্রান্সে এখন ১২ বছর বয়স থেকে শিশুরা টিকা নিতে পারছে আর এই বয়সী শিক্ষার্থীদের তাদের ডোজ নিয়ে নেওয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে। সুগিয়ার ধারণা, তার স্কুলও একটি টিকা কেন্দ্র হয়ে উঠতে পারে।

টুইটারে ম্যাক্রোঁ জানিয়েছেন, প্রতি পাঁচ জন কিশোর বয়সীর মধ্যে তিন জন ইতোমধ্যে তাদের ডোজ পেয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App