×

চিত্র বিচিত্র

ভারতে গরুকে জাতীয় পশু করার সুপারিশ হাইকোর্টের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২১, ১২:২৬ পিএম

ভারতের জাতীয় পশু কী? আট থেকে আশি সকলে এক নিঃশ্বাসে এই উত্তরটা বলে দিতে পারেন। যদি দেখেন হঠাৎ উত্তরটা পাল্টে গেছে! গরু হয়ে গেছে ভারতের জাতীয় পশু। কেন এমন বলছি? খবর আনন্দবাজার পত্রিকার।

কারণ বুধবার (২ সেপ্টেম্বর) এমনই সুপারিশ দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট। যেখানে বলা হয়েছে, গরুকে ভারতের জাতীয় পশু ঘোষণা করা উচিত।

আদালতের পর্যবেক্ষণ, ভারতীয় সংস্কৃতির সঙ্গে গরু ওতোপ্রোতোভাবে জড়িয়ে রয়েছে। এছাড়া যারা গরুকে ঈশ্বরের চোখে দেখে তাদেরও মৌলিক অধিকার রক্ষিত হবে। যারা গরুর ক্ষতি করার চেষ্টা করে, সরকারের কাছে তাদের বিরুদ্ধে কঠোর আইন আনারও সুপারিশ বিচারপতি শেখরকুমার যাদবের বেঞ্চ। এই সুপারিশ শোনানোর সময় বিচারপতি বলেন, বাঁচার অধিকার সবার উপরে। গো-হত্যা কোনও মতেই মৌলিক অধিকার হতে পারে না।

সমভল জেলার বাসিন্দা যাভেদ নামে এক ব্যক্তির জামিন সংক্রান্ত মামলার রায় শোনানোর সময় এই সুপারিশ দেন বিচারপতি। গোহত্যার দায়ে অভিযুক্ত ওই ব্যক্তি জামিনের আবেদন করলে, সেই আবেদন খারিজ করে দেন বিচারপতি। শেখরকুমার যাদব বলেন, এই প্রথম এই ধরনের অভিযোগ ওঠেনি। আগেও গোহত্যার অভিযোগ উঠেছে অভিযুক্তের বিরুদ্ধে। যা সামাজিক সম্প্রীতি নষ্ট করে।

আদালতের এই সুপারিশকে স্বাগত জানিয়েছেন উত্তরপ্রদেশের মন্ত্রী মহশিন রাজা। বিরোধিতায় সরব সমাজবাদী পার্টি, কংগ্রেসের মতো বিরোধীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App