×

জাতীয়

ম্যাগসেসে জয়ী কে এই বিজ্ঞানী ফেরদৌসী কাদরী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৯ পিএম

ম্যাগসেসে জয়ী কে এই বিজ্ঞানী ফেরদৌসী কাদরী

ফেরদৌসী কাদরী

‘র‌্যামন ম্যাগসেসে ২০২১’ পুরস্কার পাওয়া বাংলাদেশের বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী কলেরা ও টাইফয়েডের টিকা তৈরি করে হাজারো মানুষের প্রাণ বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর, বি) জ্যেষ্ঠ বিজ্ঞানীকে এই সম্মাননা দেয়।

মঙ্গলবার ২০২১ সালের পুরস্কারের জন্য র‌্যামন ম্যাগসেসে অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টি বাংলাদেশের ড. ফেরদৌসী কাদরীসহ চারজন ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে।

ফাউন্ডেশনটির পক্ষ থেকে বলা হয়, বিজ্ঞান গবেষণায় মানবসম্পদ এবং স্থাপনাগত অবকাঠামো নির্মাণে ড. কাদরীর ভাবনা বিশেষ করে নারী বিজ্ঞানীসহ বাংলাদেশের আগামী দিনের বিজ্ঞানীদের উপকারে আসবে।

৭০ বছর বয়সী এই বিজ্ঞানীর জন্ম বাংলাদেশের একটি মধ্যবিত্ত পরিবারে। চিকিৎসা গবেষণায় পারদর্শী হতে জৈবরসায়ন নিয়ে উচ্চতর পড়াশোনার জন্য যুক্তরাজ্যে যান তিনি। লিভারপুল ইউনিভার্সিটি থেকে ডক্টরেট করে দেশে ফিরে প্রথমে একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন ফেরদৌসী কাদরী।

পরে ১৯৮৮ সালে তিনি আইসিডিডিআরবিতে যোগ দেন এবং সংক্রামক রোগ, রোগ প্রতিরোধ বিদ্যা, টিকার উন্নয়ন ও পরীক্ষায় মনোনিবেশ করেন। এখন তিনি আইসিডিডিআরবিতে ইমিউনোলজি বিভাগের নেতৃত্ব দিচ্ছেন।

২০১৪ সালে জৈব চিকিৎসা বিষয়ক গবেষণা, প্রশিক্ষণ ও পরীক্ষার কাজে ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস (ইদেশি) প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠানটি এখন স্থানীয় এবং বিদেশ থেকে আসা বিজ্ঞানীদের জন্য বৈজ্ঞানিক ও গবেষণা ভিত্তিক কার্যক্রমের গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়ে উঠেছে।

বাংলাদেশসহ এশিয়া এবং আফ্রিকার দেশগুলোতে নিরাপদ পানি, শিক্ষা, স্বাস্থ্যসেবা ও চিকিৎসার সুযোগ যেখানে সীমিত, সেখানে কলেরা ও টাইফয়েডের মত রোগের বিরুদ্ধে লড়াইয়ে ফেরদৌসী কাদরীর ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ।

এছাড়া মুখে খাওয়ার উপযোগী কলেরার টিকা (ওসিভি) এবং বয়স্ক এবং শিশুসহ ৯ মাস বয়সী নবজাতকের জন্য টাইফয়েডের (ভিটিসিভি) টিকার উন্নয়নে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

উল্লেখ্য, উন্নয়নশীল দেশগুলোতে শিশুদের সংক্রামক রোগ প্রতিরোধে টিকাদান কর্মসূচিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এর আগে ২০২০ সালে ল’রিয়েল-ইউনেসকো ফর ওমেন ইন সায়েন্স অ্যাওয়ার্ড পেয়েছিলেন ফেরদৌসী কাদরী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App