×

জাতীয়

ই-ভ্যালির অনিয়মের নথিপত্র চেয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে দুদকের চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৮ পিএম

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির নানা অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রাথমিক অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অনুসন্ধানের অংশ হিসেবে ইতিমধ্যে তথ্য-উপাত্ত চেয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে চিঠি দিয়েছে অনুসন্ধান টিম। একই সঙ্গে ই-ভ্যালি নিয়ে অন্যান্য সংস্থার তদন্তও পর্যবেক্ষণ করা হচ্ছে। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুদকের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।

ইভ্যালির বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ নিয়ে কাজ চলছে, তবে এ বিষয়ে কমিশনের সিদ্ধান্ত নেয়ার মতো অগ্রগতি হয়নি জানিয়ে দুদক সচিব বলেন, ই-ভ্যালি নিয়ে শুধু আমরা কাজ করছি না। অন্যান্য সংস্থাও কাজ করছে। এক্ষেত্রে অন্যান্য সংস্থাগুলোর তদন্তের অগ্রগতি কিংবা যে পদক্ষেপ নেবে, সেগুলোও আমরা অনুসন্ধানের স্বার্থে আমলে নেব। যতটুকু জানি সেগুলো ওই পর্যায়ে যায়নি। ফলে মানিল্ডারিং সংক্রান্ত অপরাধ কিংবা জনগণ বা রাষ্ট্রের অর্থ আত্মসাতের বিষয়টি কতটুকু হয়েছে, তা এখনো চূড়ান্ত হয়নি। আর আমাদের নিজস্ব অনুসন্ধান এখনো চলমান। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আইন অনুযায়ী অপরাধের প্রমাণ পাওয়া গেলে প্রয়োজনে অনুসন্ধান টিম তাকে (ই-ভ্যালির এমডি) জিজ্ঞাসাবাদ করবে।

এদিকে দুদক সূত্র জানায়, ইভ্যালির ট্যাক্স ফাইল, ব্যাংক হিসাবে লেনদেনের রেকর্ডপত্র, অডিট রিপোর্ট এবং নিবন্ধিত মার্চেন্টের তালিকাসহ তলবকৃত অনেক নথিপত্র সম্প্রতি দুদকের তদন্ত দলের হাতে এসেছে। বিভিন্ন ডিসকাউন্ট অফার দিয়ে নির্ধারিত সময়ের মধ্যে গ্রাহকদের পণ্য না দেয়া কিংবা অন্য পণ্য প্রদান করা, রিফান্ডের অর্থ পেতে দেরি হওয়া, যথাসময়ে গ্রাহকসেবা না পাওয়া ইত্যাদি অভিযোগের অনুসন্ধান শুরু করে দুদক। বাণিজ্য মন্ত্রণালয়ের পুরাতন অভিযোগের সঙ্গে নতুন করে যুক্ত হয় ইভ্যালির গ্রাহক ও মার্চেন্টদের কাছ থেকে অগ্রিম হিসাবে নেয়া প্রায় ৩৩৯ কোটি টাকার কোনো হদিস না পাওয়ার বিষয়টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App