×

সাহিত্য

মুক্তিযুদ্ধের দলিল সংগ্রহে ফিল্ম আর্কাইভের উদ্যোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪২ পিএম

মুক্তিযুদ্ধের দলিল সংগ্রহে ফিল্ম আর্কাইভের উদ্যোগ

দেশী ও বিদেশি উৎস থেকে মুক্তিযুদ্ধের অডিও ভিজ্যুয়াল দলিল সংগ্রহ ও সংরক্ষণ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক একটি প্রকল্প হাতে নিয়েছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। বুধবার (১ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরো জানানো হয়, প্রকল্পটির মূল লক্ষ্য হচ্ছে দেশে ও বিদেশের ফিল্ম আর্কাইভ, লাইব্রেরী, যাদুঘর ও সংবাদ সংস্থায় থাকা বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কিত ভিজ্যুয়াল দলিল, স্থিরচিত্র, পেপার ক্লিপিংস বা অন্য কোন ফরমেটে থাকা মূল্যবান দলিলাদি সংগ্রহ ও সংরক্ষণ করা।

এছাড়াও প্রকল্পের আওতায় চারশত জন বীর মুক্তিযোদ্ধার সাক্ষাৎকারভিত্তিক ডকুমেন্টারি তৈরি করা হবে। এ ধরনের একটি প্রকল্প প্রণয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ছিল।

প্রায় বাষট্টি কোটি টাকা ব্যয়ে প্রণীত এ প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় অনুমোদিত হয়। প্রকল্পটি বাস্তবায়িত হলে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস রচনায় বিশেষ ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্টরা মনে করেন। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির যে সংস্কৃতি তৈরী হয়েছিল তা থেকে জাতি মুক্তি পাবে। জাতির সামনে বিশেষ করে আমাদের আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস উপস্থাপনের মাধ্যমে দেশে একটি মুক্তিযুদ্ধভিত্তিক আগামী প্রজন্ম গড়ে তোলা সহজ হবে।

মাসিক এডিপি পর্যালোচনা সভায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ, তথ্য ও সম্প্রচার সচিব মোঃ মকবুল হোসেন স্পর্শকাতর এ প্রকল্পটি যথাযথভাবে বাস্তবায়নে সংশ্লিষ্টদের নির্দেশনাও দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App