×

জাতীয়

ইসি সচিবের সঙ্গে আরএফইডির বৈঠক, সাংবাদিক হয়রানির তদন্ত কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২১, ১০:২২ পিএম

ইসি সচিবের সঙ্গে আরএফইডির বৈঠক, সাংবাদিক হয়রানির তদন্ত কমিটি

নির্বাচন কমিশন সচিবের সঙ্গে নির্বাচন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন ’রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি-আরএফইডি’নেতৃবৃন্দের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় আগারগাও নির্বাচন ভবনে উক্ত সভায় আরএফইডির পক্ষ থেকে বেশ কয়েকটি দাবি তুলে ধরা হয়।

দাবিগুলোর মধ্যে রয়েছে- পেশাগত কাজে সাংবাদিকদের সহায়তা প্রদান ও তথ্য প্রবাহ নিশ্চিত করা; আরএফইডির যেসব সদস্য এক্সেস কার্ড পাননি, তাদেরকে দ্রুত সময়ের মধ্যে কার্ড দেওয়ার ব্যবস্থা করা এবং যাদের কার্ডের মেয়াদ শেষ হয়েছে, সেগুলোর মেয়াদ বাড়ানোর ব্যবস্থা করা; দৈনিক বাংলাদেশ প্রতিদিন-এর সিনিয়র রিপোর্টার গোলাম রব্বানীর সঙ্গে নিরাপত্তা সদস্যদের অসদাচারণের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া; নির্বাচনের সময় সাংবাদিক কার্ড দেওয়ার ক্ষেত্রে আরএফইডি’র সদস্যদের জন্য আলাদা ডেস্ক রাখা ইত্যাদি।

আরএফইডি নেতৃবৃন্দের দাবির প্রেক্ষিতে আলোচনার ভিত্তিতে নিম্নোক্ত সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত গুলোর মধ্যে রয়েছে- সাংবাদিকদের আইনগত তথ্য প্রাপ্তির ক্ষেত্রে কোনো বাধার সম্মুখীন হতে হবে না। কমিশনের সিদ্ধান্ত জানাবেন সচিব। সাংবাদিকদের প্রবেশ কার্ড হালনাগাদের বিষয়ে ইতিবাচক পদক্ষেপ নেবে ইসি। দৈনিক বাংলাদেশ প্রতিদিন-এর সিনিয়র রিপোর্টার গোলাম রব্বানীর সঙ্গে নিরাপত্তা রক্ষীর অসদাচারণের ঘটনা তদন্তের জন্য দুই সদস্যের তদন্ত কমিটি গঠনের তাৎক্ষনিক সিদ্ধান্ত হয়। নির্বাচনের সময় আরএফইডির সদস্যদের অগ্রাধিকার ভিত্তিতে সাংবাদিক কার্ড প্রদান করা হবে।

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার-এর সভাপতিত্বে সভায় ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, যুগ্ম-সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান, আরএফইডি’র সভাপতি সোমা ইসলাম, সিনিয়র সদস্য মশিউর রহমান খান, সিনিয়র সহসভাপতি গাজী শাহনেওয়াজ, সহসভাপতি একরামুল হক সায়েম, সাধারণ সম্পাদক কাজী জেবেল, সাংগঠনিক সম্পাদক মো. হুমায়ূন কবীর, অর্থ সম্পাদক মো. আরিফুল ইসলাম, দফতর সম্পাদক সুলতানা জাহান মিতু, গবেষণা ও প্রশিক্ষণ সম্পাদক আসাদুর রহমান, কার্য নির্বাহী কমিটির সদস্য আহমেদ ফয়েজ ও কাউসারা চৌধুরী কুমু উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App