×

অর্থনীতি

আর্থিক প্রতিষ্ঠানেও ঋণ পরিশোধে ছাড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২১, ১০:০৮ পিএম

করোনা মহামারির ধাক্কা সামলাতে ব্যাংক ঋণে সুবিধার পর আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের ঋণ পরিশোধে আবার ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত আপাতত ঋণের কিস্তির ৫০ শতাংশ জমা দিয়েই নিয়মিত গ্রাহক থাকা যাবে। কেউ খেলাপি হিসেবে চিহ্নিত হবেন না।

বুধবার (১ সেপ্টেম্বর) ব্যাংক ও আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটির ‘আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ’ থেকে ‘ঋণ শ্রেণিকরণ ’ শিরোনামে সার্কুলারে এই আদেশ জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, চল‌তি বছরের জানুয়া‌রি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রদেয় কিস্তির ৫০ শতাংশ প্রতিষ্ঠান ও গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এ বছর ৩১ ডিসেম্বরের মধ্যে পরিশোধ করলে ওই সময়ে ঋণ শ্রেণিকরণ করা যাবে না। অর্থাৎ ঋণের কিস্তি ডি‌সেম্বর পর্যন্ত ১০০ টাকা হলে ৫০ টাকা পরিশোধ করলেই এ বছর গ্রাহক নিয়মিত হয়ে যাবে। এছাড়া কিস্তির অবশিষ্ট অংশ ঋণের মেয়াদ শেষ হওয়ার পরবর্তী এক বছরের মধ্যে পরিশোধ করতে হবে।

আরো বলা হয়, ঋণের হিসাবগুলো সুদ মুনাফা শুধুমাত্র আদায় সাপেক্ষে আয় খাতে স্থানান্তর করা যাবে। ঋণের সুদ হিসাব চলমান নী‌তিমালায় অনুসরণ করতে হবে। তবে, এ সময় কোনো দন্ড সুদ বা অতিরিক্ত ফি আদায় করা যাবে না।

প্রসঙ্গত, গত বছরে করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে ২০২০ সালের পুরো সময়ে ঋণ পরিশোধ না করে খেলাপিমুক্ত থাকার সুযোগ পান গ্রাহকরা। তবে ২০২১ সালের শুরু থেকে এ সুবিধা পুরোপুরি বহাল রাখেনি কেন্দ্রীয় ব্যাংক। আর এ কারণে ছয় মাসে খেলাপি ঋণ বেড়েছে ১০ হাজার কোটি টাকার বেশি। এমন পরিস্থিতিতে ব্যবসায়ীদের দাবির মুখে ঋণ পরিশোধে নতুন করে ছাড় দেয়া হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App