×

রাজনীতি

আজ বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২১, ০৯:০০ এএম

আগামী জাতীয় সংসদ নির্বাচনে অন্তর্বর্তীকালীন নেতা কে হবেন? কে-ই বা নেতৃত্ব দেবেন বিএনপিসহ বিরোধী জোটকে? এমন অনিশ্চয়তায় ঘুরপাক খাচ্ছেন বিএনপির নীতিনির্ধারকরা। দলের দুই শীর্ষ নেতৃত্ব চেয়ারপারসন খালেদা জিয়া কারাবাসে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিদেশে, বিকল্প কেউ নেই সামনে। আর নির্বাচনী নেতৃত্বই চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে বিএনপির সামনে। এমন পরিস্থিতিতে আজ ১ সেপ্টেম্বর ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে বিএনপি।

টানা ১৪ বছরের বেশি সময় ধরে ক্ষমতার বাইরে বিএনপি। দুর্নীতির মামলায় দলীয়প্রধানের সাজা হওয়াসহ মামলা-মোকদ্দমায় সবচেয়ে কঠিন সময় পার করছে দলটি। পরিস্থিতি বিবেচনায় দলটির নেতারা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও জিয়ার পরিবার থেকে নির্বাচনে প্রতিনিধিত্ব ছিল না। আড়াই বছর পর অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও এর ব্যত্যয় ঘটছে না। এক্ষেত্রে নেতাদের একমাত্র প্রশ্ন- নির্বাচনে বিএনপিসহ বিরোধী জোটের নেতৃত্ব দেবেন কে?

বিএনপি এখন ৪৩ বছরে পা দিচ্ছে। ২০২৩ সালে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় দলের বয়স হবে ৪৫ বছর। দলের অস্তিত্বের জন্য যেমন, তেমনি বাংলাদেশে ভোটের অধিকার ফেরানোর জন্যও আগামী নির্বাচনটি গুরুত্বপূর্ণ। সেদিক থেকে এটি হবে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের জন্য বড় পরীক্ষা। এর চেয়ে বেশি বর্তমান সিনিয়র নেতাদের জন্য। আসন্ন নির্বাচনে সিনিয়র নেতাদের রাজনৈতিক জীবনের শেষ পরীক্ষা বলে দাবি করে সূত্রটি।

সাংগঠনিক দুর্বলতা আর নেতৃত্ব সংকটের চরম দুঃসময়ে পাশে থেকেও নেই দলটির মূল কাণ্ডারি চেয়ারপারসন খালেদা জিয়া। জামিনে মুক্ত হয়ে কারাগারের বাইরে থাকলেও শর্তের জালে আটকে দলের কর্মকাণ্ড থেকে দূরে রয়েছেন তিনি। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দণ্ড মাথায় নিয়ে লন্ডনে পলাতক।

দলে তার নেতৃত্বে তৃণমূল থেকে সিনিয়র নেতা- কেউই খুশি নন। দলীয় চেয়ারপারসনকে নেতাকর্মীরা রাজনীতিতে সক্রিয় দেখতে চাইলেও এমন ইচ্ছা শিগগির পূরণ হওয়ার কোনো সম্ভাবনা নেই। শারীরিক অবস্থা ও আইনি জটিলতাসহ পারিপার্শ্বিক সীমাবদ্ধতার কারণে তার রাজনীতিতে ফেরা অনিশ্চিত।

গত বছরের ২৫ মার্চ নির্বাহী আদেশে খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত করে মুক্তি দেয় সরকার। এরপর থেকে তিনি গুলশানের বাসা ফিরোজায় পরিবারের সদস্যদের সঙ্গে রয়েছেন। করোনা আক্রান্ত হয়ে দুই দফা হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। তবে বর্তমানে তার অবস্থা স্থিতিশীল রয়েছে। ৭৫ বছর বয়সী খালেদা জিয়া বেশ কয়েক বছর ধরে ডায়াবেটিস, বাত, চোখের সমস্যাসহ বেশ কিছু স্বাস্থ্য জটিলতায় ভুগছেন।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে যৌথ নেতৃত্বে চলছে বিএনপি। লন্ডনে বসে দল পরিচালনা করলেও তা সরাসরি ইতিবাচক প্রভাব ফেলতে পারেনি। তার সিদ্ধান্ত নিয়ে তৃণমূলের নেতাকর্মীরা অন্ধকারে।

এ সময়ে দলের তরফে বড় কোনো সিদ্ধান্ত যেমন আসেনি, খালেদা জিয়ার মুক্তির দাবিও জোরালো হয়নি। কেন্দ্রীয় নেতাদের মতে, জনসমর্থন তুঙ্গে থাকলেও দশকজুড়ে টানা বিপর্যয় এবং নানামুখী সাংগঠনিক দুর্বলতায় ভুগছে বিএনপি। সব মিলে আন্দোলনে ব্যর্থতা ও মামলার কারণে নেতাকর্মীদের মধ্যে সৃষ্টি হয়েছে হতাশা। তবুও হতাশা কাটিয়ে নতুনভাবে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশার কথা বলছেন বিএনপির সিনিয়র নেতারা।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান ভোরের কাগজকে বলেন, বিএনপি এমন একটি পরিস্থিতিতে প্রতিষ্ঠিত হয়েছিল, যখন এ দেশের জনগণ দৃঢ়ভাবে অনুভব করেছিল গণতন্ত্র পুনরুজ্জীবিত হতে হবে। ঠিক তখনই জাতীয়তাবাদ মূল্যবোধের ওপর ভিত্তি করে জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠিত করেন। এখনো সেই মূল্যবোধ ধারণ করে দল এগিয়ে যাচ্ছে। গণতন্ত্র প্রতিষ্ঠায় বিএনপির জয় নিশ্চিত।

১৯৭৮ সালের এদিনে বাংলাদেশি জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধ সামনে রেখে তৎকালীন সেনাশাসক জিয়াউর রহমান বিএনপি গঠন করেন। প্রথমে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল বা জাগদল নামে নতুন একটি রাজনৈতিক দল গঠন করেন।

একই বছরের ১ মে সমমনা দল ও রাজনৈতিক নেতাদের নিয়ে গঠন করেন জাতীয়তাবাদী ফ্রন্ট। ১৯৭৮ সালের ২৮ আগস্ট জাগদল বিলুপ্তির ঘোষণা দেন। এর তিন দিন পর ১ সেপ্টেম্বর জিয়াউর রহমান নতুন দল হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) এর গঠনতন্ত্র ও কর্মসূচি ঘোষণা করেন। বিএনপির গঠনতন্ত্র তৈরির প্রক্রিয়ার সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন ৯ জন। তাদের মধ্যে বিচারপতি আবদুস সাত্তার, ব্যারিস্টার নাজমুল হুদা, ব্যারিস্টার মওদুদ আহমদ ও অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী অন্যতম।

প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি: ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একদিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। দলের সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স গত ২৪ আগস্ট এ কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচির মধ্যে রয়েছে- ১ সেপ্টেম্বর সকাল ৬টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ দেশব্যাপী কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, বেলা ১১টায় বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্যরা ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ করবেন।

এরপর দুপুর ১২টা থেকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং কেন্দ্রীয় অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে পর্যায়ক্রমে জিয়ার সমাধিতে ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ। এছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, হেল্প ক্যাম্প ও করোনা রোগীদের সহায়তা দেয়া, দেশব্যাপী পোস্টার ও ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App