×

ফুটবল

রোনালদোর সেরা হওয়ার রাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২১, ০৯:২৪ পিএম

রোনালদোর সেরা হওয়ার রাত

মাঠে নামার আগে অনুশীলনে ব্যস্ত ক্রিশ্চিয়ানো রোনালদো

ক্লাব ফুটবলের বিরতির পর বুধবার (১ সেপ্টেম্বর) শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ ২০২২ এর বাছাই। বিশ্বের সব মহাদেশে আগামী দুই সপ্তাহে হবে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ। বুধবার (১ সেপ্টেম্বর) রাতে মাঠে গড়াচ্ছে ইউরোপিয়ান অঞ্চলের বাছাই। বড় দলগুলোর মধ্যে গ্রুপ ‘এ’তে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে পর্তুগাল। অন্যদিকে গ্রুপ ‘ডি’তে বসনিয়ার বিপক্ষে নামবে ফ্রান্স। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে।

বুধবার ম্যাচটি হলো রোনালদোর জন্য সেরা হওয়ার লড়াই। কারণ এ ম্যাচটিতে গোল করতে পারলে তিনি আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের মালিক হবেন। বর্তমানে ইরানের আলী দাঈয়ের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ গোলের মালিক। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়া আলী দাঈ নিজের ক্যারিয়ারে ১০৯টি গোল করেন। রোনালদোও ১০৯টি গোল করে আলীর সর্বোচ্চ গোলের রেকর্ডে ভাগ বসান। এখন রোনালদো এ জায়গাটি একাই নেয়ার দ্বারপ্রান্তে আছেন। তাকে শুধু আয়ারল্যান্ডের বিপক্ষে একটি গোলই করতে হবে।

তিন বছর ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে কাটানোর পর তিনি কয়েক দিন আগে নিজের পুরনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরেছেন। আর এ বিষয়টি নিয়ে বেশ উৎফুল্ল তিনি। ফলে পুরোপুরি ফিট ও মানসিক স্বস্তি নিয়ে তিনি বুধবার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে খেলতে নামবেন।

বিশ্বকাপ বাছাইয়ে পর্তুগাল এখন পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছে। এর মধ্যে জয় পেয়েছে দুটি ম্যাচে। ড্র করেছে একটি ম্যাচে। সাত পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে তারা শীর্ষস্থানে আছে। তবে পর্তুগাল তাদের খেলা শেষ তিনটি ম্যাচের মধ্যে একটিতেও জয় পায়নি। তিনটি ম্যাচেই তারা খেলে ইউরোতে। ফলে এ বিষয়টি নিয়েই একটু চিন্তা।

তবে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটিতে পর্তুগালকেই ফেভারিট মানছেন সবাই। আইরিশদের বিপক্ষে রোনালদোর পর্তুগাল সর্বশেষবার মুখোমুখি হয়েছিল ছয় বছর আগে। সেবার আয়ারল্যান্ডকে তারা উড়িয়ে দিয়েছিল ৫-১ গোলের বিশাল ব্যবধানে। এবারো এমনই ফলাফল হবে বলে প্রত্যাশা সবার। ম্যাচটি হবে পর্তুগালে। ফলে সবদিক মিলিয়ে পর্তুগিজদেরই এগিয়ে রাখছেন ফুটবল বোদ্ধারা। তবে আয়ারল্যান্ডকে রোনালদোরা আবার হালকাভাবেও নিতে পারবে না। কারণ আইরিশরা তাদের শেষ তিনটি ম্যাচের একটিতেও হারেনি। শেষ তিন ম্যাচের মধ্যে তারা এশিয়ার চ্যাম্পিয়ন কাতারের মুখোমুখি হয়েছিল। সে ম্যাচটিতে কাতারকে রুখে দিয়েছিল তারা। তবে বিশ্বকাপ বাছাইয়ে বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের অপরাজিত থাকার মিশনটি ধরে রাখতে নামবে। আইরিশরা তাদের শেষ তিনটি ম্যাচে অপরাজিত থাকলেও বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলে দুটি ম্যাচেই হেরেছে। কোনো ম্যাচ জিততে না পেরে তারা আছে পয়েন্ট টেবিলের চতুর্থস্থানে।

অন্যদিকে গ্রুপ ‘ডি’তে খেলা ফ্রান্সও বিশ্বকাপ বাছাইয়ে অপরাজিত থাকার মিশনে নামবে। তারাও পর্তুগালের মতো এখন পর্যন্ত তিনটি ম্যাচে খেলেছে। জয় পেয়েছে দুটি ম্যাচে। আর ড্র করেছে অপর ম্যাচটি। তাদের প্রতিপক্ষ বসনিয়া এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলে একটি ম্যাচে জয় পেয়েছে। আর অপর ম্যাচটি ড্র করেছে। বসনিয়ার বিপক্ষে বুধবার ম্যাচটিতে ফেভারিট তাই ফ্রান্সই।

বিশ্বকাপজয়ী ফ্রান্স বিশ্বকাপ বাছাইয়ে খেলতে নামছে ইউরোর রাউন্ড ষোলো থেকে অপ্রত্যাশিতভাবে বিদায় নেয়ার পর। ইউরোর রাউন্ড ষোলোতে সুইসদের বিপক্ষে ড্র করে দিদিয়ের দেশমের ফ্রান্স। ফলে পেনাল্টিতে খেলা গড়ায়। সেখানেই পেনাল্টি মিস করে বসেন এমবাপ্পে। ফলে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের বিদায় ঘণ্টা বেজে যায়।

তবে বসনিয়ার বিপক্ষে ফ্রান্স নামছে এক শক্তিশালী দল নিয়ে। দেশটির অন্যতম সেরা খেলোয়াড় পল পগবা আছেন দারুণ ফর্মে। ওলিভার জিরুর্ডও আছেন একই অবস্থায়। দেশটির মূল কাণ্ডারি কিলিয়ান এমবাপ্পেও দেশের দায়িত্ব পালন করতে আসছেন বর্তমান ক্লাব পিএসজির হয়ে গোল করে। যদিও দল বদল করা নিয়ে তিনি এখন কিছুটা অস্বস্তিতে আছেন। কিন্তু জাতীয় দলে এ বিষয়টি নিয়ে কোনো প্রভাব পড়বে না বলেই প্রত্যাশা সবার।

শক্তির বিচারেও বসনিয়া ফ্রান্সের চেয়ে অনেক পিছিয়ে আছে। বসনিয়া তাদের খেলা শেষ ১২টি ম্যাচের মধ্যে একটি ম্যাচেও জয় তুলে নিতে পারেনি। উল্টো হেরেছে বেশির ভাগ ম্যাচে। আর নিজেদের শেষ তিনটি ম্যাচে তো তারা কোনো গোলই করতে পারেনি। অন্যদিকে ফ্রান্স ইউরোর গ্রুপ পর্বের ম্যাচগুলোতে খুব ভালো না করতে পারলেও তারা জার্মানি ও পর্তুগালের মতো দেশগুলোর বিপক্ষে গ্রুপ পর্বে খেলে। সেই গ্রুপ থেকে তারা রাউন্ড ষোলোতে জায়গা করে নিয়েছিল। ফলে ফ্রান্সের সামর্থ্যরে বিষয়ে কোনো প্রশ্ন তোলার অবকাশ নেই।

ফ্রান্স বিশ্বকাপ বাছাইয়ে যে দুটি ম্যাচে জয় পেয়েছে। এর মধ্যে একটি ছিল বসনিয়ার বিপক্ষে। গত মার্চে হওয়া ম্যাচটিতে বসনিয়ার বিপক্ষে বিশচ্যাম্পিয়নরা জয় পেয়েছিল ১-০ গোলের ব্যবধানে। বুধবার ম্যাচটিতেও জয়ের পাল্লার ভারি দিকটা ফ্রান্সের দিকেই। তাছাড়া ইউরো থেকে শিক্ষা নিয়ে দিদিয়ের দেশম তার শিষ্যদের অ্যাটাকিং ফুটবল খেলার জন্য মাঠে নামাবেন।

ফ্রান্স দলে ইনজুরির কোনো সমস্যা নেই। পূর্ণশক্তির দল নিয়ে তারা যেহেতু দুর্বল বসনিয়ার বিপক্ষে নামছে ফলে ফলাফলটা যাবে তাদের দিকেই। যদিও ফুটবল হলো অনিশ্চয়তার খেলা। তবে খুব বেশি হলে বসনিয়া হয়তো ফ্রান্সকে রুখে দিতে পারে। কিন্তু তাদের বিপক্ষে জয় পাওয়াটা কোনোভাবেই সম্ভব হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App