×

জাতীয়

ঢাকা-লন্ডন দ্বিপক্ষীয় বৈঠক বৃহস্পতিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২১, ০৮:২৬ পিএম

ঢাকা-লন্ডন দ্বিপক্ষীয় বৈঠক বৃহস্পতিবার

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও ডোমিনিক রাব। ফাইল ছবি

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে আগামী বৃহস্পতিবার দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হচ্ছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ সব দিক নিয়ে আলোচনা করা হবে। এছাড়াও ব্রেক্সিট ও কোভিড-পরবর্তী সহযোগিতা জোরদারের বিষয়টিও তাদের আলোচনায় গুরুত্ব পাবে। মঙ্গলবার (৩১ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় লন্ডনের বাংলাদেশ হাইকমিশন। ঢাকা-লন্ডনের এই বৈঠকের খূঁটিনাটি নিয়ে কূটনৈতিক মহলে জোর আলোচনা চলছে।

বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিমকে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে লন্ডনের এই বৈঠক হবে ‘ঐতিহাসিক উপলক্ষ’। একইসঙ্গে যুক্তরাজ্যের সভাপতিত্বে নভেম্বরে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনের প্রাক্কালে ক্লাইমেট ভালনারেবল ফোরামের সভাপতি হিসাবে বাংলাদেশের অংশগ্রহণের কারণে এই বৈঠক ’বিশেষ তাৎপর্যপূর্ণ’ নিয়ে হাজির হয়েছে।

[caption id="attachment_305132" align="aligncenter" width="700"] পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও ডোমিনিক রাব। ফাইল ছবি[/caption]

হাই কমিশনার বলেন, ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্যিক সম্পর্ক, টিকা সহযোগিতা ও ভ্রমণ নিষেধাজ্ঞা উঠানোসহ কোভিড-পরবর্তী সময়ে বাংলাদেশ-যুক্তরাজ্য নতুন অর্থনৈতিক অংশীদারিত্ব, বাংলাদেশি-ব্রিটিশ নাগরিক ও বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তির কর্মসংস্থান প্রভৃতি থাকবে আলোচনার কেন্দ্রে।

যুক্তরাজ্য সফরে আগামিকাল বুধবার হিথ্রো বিমানবন্দরে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রী এ কে মোমেনকে স্বাগত জানাবেন হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে ‘কপ২৬’ এর নির্বাচিত সভাপতি অলক শর্মার সঙ্গেও বৈঠক করবেন মোমেন। বৈঠকে জলবায়ু সম্মেলনে বাংলাদেশের এজেন্ডা ও বাংলাদেশের সভাপতিত্বে প্রস্তাবিত সিভিএফ-‘কপ২৬’ লিডার্স সামিট নিয়ে আলোচনা স্থান পাবে।

এদিকে জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) মহাপরিচালক ফিলিপো গ্র্যান্ডির সঙ্গে এক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করার আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জেনেভায় এলডিসির এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক বৈঠকে যোগ দেন ড. মোমেন। বৈঠকের ফাঁকে ইউএনএইচসিআরের মহাপরিচালক ফিলিপো গ্র্যান্ডির সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় বাংলাদেশে অবস্থান করা রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারের ওপর চাপ দেওয়ার আহ্বান জানান তিনি। বৈঠকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকার বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসাধারণ মানবিক সিদ্ধান্তকে স্বাগত জানান ইউএনএইচসিআরের মহাপরিচালক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App