×

জাতীয়

জিয়ার কবর সরানো নিয়ে এ মুহূর্তে সরকারের কোনো সিদ্ধান্ত নেই: কাদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২১, ০৯:৫১ পিএম

জিয়াউর রহমানের কবর সরানো নিয়ে এই মুহুর্তে সরকারের কোনো সিদ্ধান্ত নেই- এমন তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (৩১ আগস্ট) বিকালে কৃষিবিদ ইনস্টিটিউটে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কৃষক লীগের আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এডভোকেট উম্মে কুলসুম স্মৃতির পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ,সাংগঠনিক সম্পাদক মির্জা আজম ও কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী প্রমুখ।

কাদের বলেন, চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের কবর থাকবে কী থাকবে না এই নিয়ে সরকারের এখনো সিদ্ধান্ত হয়নি। কাজে আমি এই নিয়ে কোনো বির্তকে যেতে চাই না। আমার বক্তব্য হচ্ছে, ওই কফিনে কী কোনো লাশ ছিল? যে লাশটা জেনারেল এরশাদ বহন করেছিলেন, ফখরুল সাহেব এটাকে প্রমাণ হিসেবে আনছেন। এটা কি প্রমাণ হলো? ভিতরে কিছু নেই, কফিন কে বহন করল সেটা কী প্রমাণ-সেখানে তার লাশ ছিল? ‘আমি ফখরুল সাহেবের কাছে গত দুই বছর বার বার একটা প্রশ্ন করেছি, চট্টগ্রামের সার্কিট হাউজ হতে যে লাশ ঢাকায় এলো, একটা লাশের ছবি দেখান, তাহলে প্রমাণ কি ভাবে দেবেন। এই কথা বলতে গেলেই তিনি বলেন ওবায়দুল কাদের মিথ্যাচার করছে। আসলে তিনিই মিথ্যাচার করছেন। উনি বলেন, আমার সব প্রশ্নের উত্তর দেন, এখনো একটার প্রশ্নের উত্তর দেননি। গতকালও ( সোমবার) প্রশ্ন করেছিলাম-সার্কিট হাউজ থেকে লাশটা রাঙ্গুনিয়া গেল কী ভাবে? শুনা যায়, লাশ কোথায় পাবে, লাশ তো পুড়িয়ে ফেলেছে।’

তিনি আরো বলেন, ‘প্রমাণ দেন-একটা ছবি দেখান। ১৫ আগস্টে কেক কাটা হলো প্রতিহিংসার রাজনীতি। এদেশে গুম-খুনের রাজনীতি শুরু করেছে বিএনপি।’ সেতুমন্ত্রী বলেন, ২০০ বছরের ইতিহাসে সব অন্যায়ের প্রতিবাদ ও আন্দোলন সংগ্রামে কৃষকের অবদান রয়েছে। সিপাহী বিদ্রোহ থেকে বিভিন্ন আন্দোলন ও সংগ্রাম পুঞ্জিভূত হলেও স্বাধীনতা আসে নাই। স্বাধীনতা এসেছে বঙ্গবন্ধুর নেতৃত্বে ও সংগ্রামে ফলশ্রুতিতে। স্বাধীনতার পরাজিত শক্তি ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করে টুঙ্গিপাড়ায় মার্কিন কাপড়ে ,৫৭০ সাবানে গোসল দিয়ে ১৮ জন মানুষ জানাজা দিয়ে দাফন করে, যার সবটাই জিয়াউর রহমানের মস্তিষ্কপ্রসূত। অজপাড়াগায় সেই টুঙ্গিপাড়া আজ বাঙালির তীর্থস্থানে পরিণত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App